ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

মৌলভীবাজার-৪ আসনে সপ্তমবারের মতো জয়ী আব্দুস শহীদ

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২২ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৪
মৌলভীবাজার-৪ আসনে সপ্তমবারের মতো জয়ী আব্দুস শহীদ

মৌলভীবাজার: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-৪ আসনে টানা সপ্তমবার নির্বাচিত হয়েছেন উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ।

রোববার (৭ জানুয়ারি) রাত ৮টায় জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকতা ড. ঊর্মি বিনতে সালাম এ তথ্য নিশ্চিত করেছেন।

 

জেলা রির্টানিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, মৌলভীবাজার ৪-আসনে (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) ১৬০টি ভোটকেন্দ্র থেকে পাওয়া ফলাফলে মো. আব্দুস শহীদ নৌকা প্রতীকে দুই লাখ ১২ হাজার ৪৯১ ভোট পেয়ে টানা সপ্তমবারের সংসদ সদস্য হওয়ার রেকর্ড গড়েছেন। তিনি শ্রীমঙ্গল উপজেলায় ৮৭টি কেন্দ্রে এক লাখ তিন হাজার ৯৩০ ভোট ও কমলগঞ্জ উপজেলায় ৭৩টি কেন্দ্রে পেয়েছেন এক লাখ আট হাজার ৫৬১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ ইসলামি ফ্রন্টের আব্দুল মুহিত হাসানি মোমবাতি প্রতীকে পেয়েছেন পাঁচ হাজার ৩৯০ ও ইসলামি ঐক্যজোটের প্রার্থী মিনার প্রতীকের আনোয়ার হোসেন পেয়েছেন পাঁচ হাজার ৬৮ ভোট। সর্বমোট বৈধ ভোট দুই লাখ ২২ হাজার ৯৫৯। বাতিল ভোট চার হাজার ৭০।  

মৌলভীবাজার-৪ আসনে চার লাখ ৫৯ হাজার ১০১ জন ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার দুই লাখ ৩১ হাজার ৩০৮, নারী ভোটার দুই লাখ ২৭ হাজার ৭৯২ ও তৃতীয় লিঙ্গের ভোটার একজন।

প্রসঙ্গত, ১৯৮৪ সালে মৌলভীবাজার জেলা হিসেবে ঘোষণার পর থেকে এ আসনটিতে কখনোই নৌকা প্রতীক পরাজিত হয়নি। এমনকি নৌকা প্রতীকের সঙ্গে অন্য প্রতীকের তীব্র প্রতিদ্বন্দ্বিতাও গড়ে ওঠেনি কোনো নির্বাচনে।  

এ আসনের পূর্ববর্তী নির্বাচনগুলো পর্যালোচনায় দেখা যায়, জেলা ঘোষণার পর মৌলভীবাজার-৪ আসনে ১৯৮৬ সালের ৭ মে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ ইলিয়াছ দ্বিতীয়বারের মতো এবং ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি, ১৯৯৬ সালের ১২ জুন, ২০০১ সালের ১ অক্টোবর, ২০০৮ সালের ২৯ ডিসেম্বর, ২০১৪ সালের ৫ জানুয়ারি ও ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী আব্দুস শহীদ একটানা ছয়বার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২৪
বিবিবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।