ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ভোট সুষ্ঠু হয়েছে বললেন বিদেশি পর্যবেক্ষকরা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৪
ভোট সুষ্ঠু হয়েছে বললেন বিদেশি পর্যবেক্ষকরা

ঢাকা: ভোট অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে বলে প্রতিক্রিয়ায় জানিয়েছেন বিদেশি পর্যবেক্ষকরা। ভোটের পরিবেশেরও প্রশংসা করেছেন তারা।

রোববার (৭ জানুয়ারি) ভোটের পর্যবেক্ষণ প্রতিক্রিয়ায় তারা এ প্রশংসা করেন।

ভোট পর্যবেক্ষণ শেষে রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে সাংবাদিকদের প্রতিক্রিয়া তুলে ধরেন বিদেশি  পর্যবেক্ষকরা। তারা ভোটের পর্যবেক্ষণ তুলে ধরে ভোটদান প্রক্রিয়া ও পরিবেশের প্রশংসা করেন।

সাংবাদিকদের সঙ্গে ব্রিফিংকালে ফিলিস্তিনের প্রধান নির্বাচন কমিশনার হাশিম কুহাইল বলেছেন, আমরা বেশ কয়েকটি ভোটকেন্দ্র ঘুরে দেখেছি। ভোট শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে, এছাড়া ভোটের পরিবেশও  খুব ভালো ছিল। নাগরিকদের ভোটদান  প্রক্রিয়াও  খুব সহজ ছিল। এক থেকে দুই মিনিটের মধ্যেই ভোটাররা ভোট দিতে পেরেছেন।

যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক পার্টির রাজনীতিবিদ জিম ব্যাটস প্রতিক্রিয়ায় বলেন, ভোট সুষ্ঠু ও অংশগ্রহণমূলক হয়েছে। নির্বাচন কমিশন সুষ্ঠুভাবে পরিচালনা করেছে।

এছাড়া ব্রিফিংয়ে কানাডার এমপি চন্দ্রকান্থ আরিয়া ও ভিক্টর হো বক্তব্য রাখেন।  

চন্দ্রকান্থ  আরিয়া বলেন, সুষ্ঠুভাবে ভোট সম্পন্ন হয়েছে। ভোটে রেকর্ড সংখ্যাক নারী ভোটার উপস্থিত ছিলেন। আমরা ইচ্ছে অনুযায়ী  যে কোনো কেন্দ্রে ভিজিটের সুযোগ পেয়েছি। সবার সঙ্গে কথা বলার সুযোগ পেয়েছি। সুষ্ঠু ভোট প্রক্রিয়ার জন্য নির্বাচন কমিশনকে অভিনন্দন জানাই।

এক প্রশ্নের জবাবে চন্দ্রকান্থ আরিয়া বলেন, যারা ভোট বয়কট করেছে, সেটা তাদের বিষয়, এটা আমাদের বিষয় না। কানাডায়ও ভোট ৪৩ শতাংশ পড়েছিল, সেটা নিয়ে কেউ প্রশ্ন তোলেনি। জনগণ ভোট দিতে পারছে কি না, এটাই দেখার বিষয়।

নাইজেরিয়ার সিনেটর প্যাট্রিক সি বলেন, ঢাকা ও নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন ভোটকেন্দ্র পরিদর্শন করেছি। স্থানীয়দের উৎসাহের সঙ্গে ভোট দিতে দেখেছি। শান্তিপূর্ণভাবে ভোট হয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

সাউথ এশিয়া ডেমোক্রেটিক ফোরামের নির্বাহী পরিচালক পাওলো কাসাকা বলেন, নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে। তবে প্রধান বিরোধী দল এলে নির্বাচন আরও অংশগ্রহণমূলক হতো। স্বচ্ছ ভোটার তালিকা ও ভোট পদ্ধতির প্রশংসা করেনি তিনি।

রাশিয়ার কেন্দ্রীয় নির্বাচন কমিশনার আন্দ্রে শুটব বলেন, নির্বাচন স্বচ্ছ, খোলামেলা ও বিশ্বাসযোগ্য হয়েছে। ভোটের নিরাপত্তার পরিবেশও খুব ভালো ছিল।

ব্রিফিংয়ে আরও প্রতিক্রিয়া জানান, স্কটিশ পার্লামেন্ট, ওআইসি, আরব পার্লামেন্ট  ও গাম্বিয়ার প্রতিনিধিরা।

বাংলাদেশ সময়: ২০৫১ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২৪
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।