ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ভোট বর্জন করলেন যারা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৪
ভোট বর্জন করলেন যারা

ঢাকা: নানা অভিযোগে দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন বিভিন্ন আসনের প্রার্থীরা। ভোটকেন্দ্র দখল, জালভোট প্রদান, এজেন্টদেরকে জোরপূর্বক কেন্দ্র থেকে বের করে দেওয়াসহ বিভিন্ন অভিযোগ আনেন তারা।

এর মধ্যে জাতীয় পার্টি, বিএনএম, তৃণমূল বিএনপি, গণফোরামের দলীয় প্রার্থীদের পাশাপাশি স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোটের লড়াইয়ে নামা আওয়ামী লীগের নেতাও আছেন, আছেন সংসদ সদস্যরাও।

রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলে ভোটগ্রহণ। মোট ২৯৯টি আসনে এ নির্বাচনে ভোটগ্রহণ হয়েছে।

ভোটগ্রহণ শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, সরকারের সহযোগিতা পেয়েছিলাম বলে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করা সহজ হয়েছে।

সিলেটের একটি আসনেই সংসদ সদস্য চার প্রার্থী ভোট বর্জন করেছেন। জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের প্রার্থীরা সিলেট-২, লালমনিরহাট-২, কক্সবাজার-৪, কুড়িগ্রাম-৪ ও নারায়ণগঞ্জ-২ আসনে ভোট বর্জন করেন।

সিলেট-২  

ভোটকেন্দ্র দখলসহ নানা অভিযোগ এনে দ্বাদশ জাতীয় সংসদের নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন সিলেট-২ আসনের বর্তমান সংসদ সদস্য ও গণফোরামের প্রার্থী মোকাব্বির খান চৌধুরী, জাতীয় পার্টির প্রার্থী ইয়াহইয়া চৌধুরী, স্বতন্ত্র প্রার্থী মুহিবুর রহমান ও তৃণমূল বিএনপির আব্দুর রব মল্লিক।  

সিলেট-৩  

সিলেট-৩ আসনে নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিবকে মারধর ও জাল ভোটসহ বিভিন্ন অভিযোগে ভোট বর্জন করেছেন ট্রাক প্রতীকের স্বতন্ত্র সংসদ সদস্য প্রার্থী মো. ইহতেশামুল হক চৌধুরী।

সিলেট-৪ 

ভোটকেন্দ্র দখলসহ বিভিন্ন অভিযোগ তুলে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন সিলেট-৪ আসনে তৃণমূল বিএনপির প্রার্থী আবুল হোসেন।

চাঁপাইনবাবগঞ্জ-৩ 

নির্বাচনী এজেন্টদের হুমকি ও কেন্দ্র থেকে বের করে দেওয়ার অভিযোগে চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে বিএনএম প্রার্থী মোহাম্মদ আব্দুল মতিন ভোট বর্জন করেছেন।

কুমিল্লা-১

কুমিল্লা-১ আসনে আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের ব্যারিস্টার নাঈম হাসান ও জাতীয় পার্টির লাঙল প্রতীকের আমির হোসেন সংবাদ সম্মেলন করে ভোট বর্জন করেন। নির্বাচনে তারা ব্যাপক কারচুপি, অনিয়ম ও প্রশাসনের অসহযোগিতার অভিযোগ করেছেন।  

কুমিল্লা-১১ 

কেন্দ্র দখল, জাল ভোট দেওয়া, এজেন্টদের জোরপূর্বক কেন্দ্র থেকে বের করে দেওয়াসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন আওয়ামী লীগের নেতা এবং কুমিল্লা-১১ আসনে ফুলকপি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মো. মিজানুর রহমান।

লালমনিরহাট-২ 

অনিয়ম, জাল ভোট ও পেশি শক্তির প্রয়োগের অভিযোগ এনে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লালমনিরহাট-২ আসনের জাতীয় পার্টির মনোনীত প্রাথী দেলোয়ার হোসেন।

কক্সবাজার-১ 

কক্সবাজার-১ চকরিয়া-পেকুয়া আসনের ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী বর্তমান সংসদ সদস্য জাফর আলম ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন।

কক্সবাজার ৩ 

নৌকার প্রার্থীর সমর্থকদের বিরুদ্ধে কেন্দ্র দখল ও ব্যালটে জোরপূর্বক সিল মারার অভিযোগ তুলে কক্সবাজার-৩ (সদর-রামু-ঈদগাঁও) আসনের ঈগল প্রতীকের প্রার্থী মিজান সাঈদ ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন।

কক্সবাজার-৪ 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার-৪ আসনের জাতীয় পার্টির প্রার্থী লাঙ্গল প্রতীকের নুরুল আমিন সিকদার ভূট্টো ভোট বর্জন করেছেন।

নারায়ণগঞ্জ-২

নারায়ণগঞ্জ-২ আসনের একটি কেন্দ্রে নৌকা প্রতীকে সিল দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে সংঘর্ষের পর ভোট বর্জন করেছেন জাতীয় পার্টির মনোনীত প্রার্থী। পরে ওই বিদ্যালয়ের নারী ও পুরুষ কেন্দ্র দুটির ভোটগ্রহণ বাতিল করা হয়।

যশোর-১  

নৌকার প্রার্থীর বিরুদ্ধে ৫৫টি কেন্দ্র দখলের অভিযোগে এনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট বর্জন করেছেন যশোর-১ আসনে স্বতন্ত্র প্রার্থী আশরাফুল আলম লিটন। তিনি জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও বেনাপোলের সাবেক পৌর মেয়র।

টাঙ্গাইল-২ 

জাল ভোট, এজেন্ট‌দের মারধরসহ বি‌ভিন্ন অভিযোগ এনে টাঙ্গাইল-২ (গোপালপুর-ভুঞাপুর) আস‌নের ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ইউনুছ ইসলাম তালুকদার ঠান্ডু ভোট বর্জনের ঘোষণা দি‌য়ে‌ছেন।

কুড়িগ্রাম-৪

কুড়িগ্রাম-৪ আসনের জাতীয় পার্টির প্রার্থী এ কে এম সাইফুর রহমান বাবলু ও স্বতন্ত্র প্রার্থী মো. মজিবুর রহমান বঙ্গবাসী নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে নির্বাচন বর্জন করেছেন।

বাংলাদেশ সময়: ১৯৫০ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৪

পাবনা-৪

জাল ভোট, এজেন্টদের বের করে দেওয়া ও ভোটকেন্দ্রে দখল করে প্রকাশ্যে সিল মারার মতো অসঙ্গতিসহ নানা অভিযোগ এনে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন পাবনা-৪ আসনের (ঈশ্বরদী-আটঘরিয়া) ঈগল প্রতীকের প্রার্থী পাঞ্জাব আলী বিশ্বাস।

খুলনা-১

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা-১ (দাকোপ-বটিয়াঘাটা) আসনের বাংলাদেশ তৃণমূল বিএনপি মনোনীত সোনালী আঁশ প্রতীকের প্রার্থী গোবিন্দ চন্দ্র প্রামাণিক ভোট বর্জন করেছেন।

ঠাকুরগাঁও-১

ঠাকুরগাঁও-১ আসনে জাতীয় পার্টির প্রার্থী রেজাউর রাজী স্বপন চৌধুরী জাল ভোটের অভিযোগ এনে ভোট বর্জন করেছেন।

নড়াইল-২

বিভিন্ন অভিযোগ এনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জন করেছেন নড়াইল-২ আসনে ওয়ার্কার্স পার্টি মনোনীত প্রার্থী অ্যাডভোকেট হাফিজুর রহমান।  

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৪

আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।