ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ফলাফল ঘোষণার জন্য প্রস্তুত জেলা প্রশাসক ও ঢাকা রিটার্নিং অফিসারের কার্যালয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০২৪
ফলাফল ঘোষণার জন্য প্রস্তুত জেলা প্রশাসক ও ঢাকা রিটার্নিং অফিসারের কার্যালয়

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শেষ হয়েছে বিকেল ৪টায়। এখন ফলাফল ঘোষণার জন্য প্রস্তুত জেলা প্রশাসক ও ঢাকা রিটার্নিং অফিসারের কার্যালয়।

রোববার (০৭ জানুয়ারি) বিকেলে ঢাকা রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে জানা যায়, জেলা প্রশাসক ও ঢাকা রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে ঢাকার পাঁচটি আসনের একীভূত ফলাফল ঘোষণা করা হবে। এর মধ্যে রয়েছে ঢাকা-১, ২, ৩, ১৯ ও ২০ আসন। সারা দেশের আসনভিত্তিক ফলাফল নির্বাচন কমিশন থেকে ঘোষণা করা হবে। ভোট শেষে কেন্দ্রভিত্তিক ভোট গণনা চলবে। কেন্দ্রে ফলাফল ঘোষণা করবেন প্রিসাইডিং কর্মকর্তা। এরপর রিটার্নিং অফিসার আসনভিত্তিক একীভূত ফলাফল ঘোষণা করবেন। সারা দেশের আসনভিত্তিক ফলাফল নির্বাচন কমিশনে স্থাপিত ‘ফলাফল সংগ্রহ ও পরিবেশন’ কেন্দ্র থেকে পরবর্তীতে ইসি সচিব ঘোষণা করবেন।

এর আগে বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত সংঘাত, এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ আর অন্তত তিনটি আসনে লাঙ্গলের প্রার্থীদের বর্জনের ঘোষণার মধ্যে দিয়ে শেষ হয়েছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। আইনশৃঙ্খলা বাহিনীকে হুমকি দেওয়ায় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে চট্টগ্রামের বাঁশখালী আসনের নৌকার প্রার্থী মোস্তাফিজুর রহমানের প্রার্থিতা শেষ সময়ে বাতিল করেছে নির্বাচন কমিশন।

রোববার সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলে। দেশের ২৯৯ আসনের ৪২ হাজার ভোটকেন্দ্রের মধ্যে স্থগিত হয়েছে সাতটি। এর মধ্যে বিকেল ৩টা পর্যন্ত ২৭ দশমকি ১৫ শতাংশ ভোট পড়ার তথ্য দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)।  

এদিকে নির্বাচন ভবনে ব্রিফিংয়ে নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, দ্বাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণের প্রথম সাত ঘণ্টায় সারা দেশে ২৭ দশমিক ১ শতাংশ ভোট পড়েছে। এ সময়ের মধ্যে ঢাকা বিভাগে ভোট পড়েছে ২৫ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ২৭ শতাংশ, খুলনা বিভাগে ৩২ শতাংশ, সিলেট বিভাগে ২২শতাংশ, ময়মনসিংহ বিভাগে ২৯ শতাংশ, রাজশাহী বিভাগে ২৬ শতাংশ, রংপুর বিভাগে ২৬ শতাংশ এবং বরিশাল বিভাগে ৩১ শতাংশ ভোট পড়েছে। এছাড়া ওই সময় পর্যন্ত বিভিন্ন জেলায় সাতটি কেন্দ্রের ভোট বাতিল করা হয়েছে।

এবার ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৯৯ আসনে ভোটে প্রতিদ্বন্দ্বিতা করবেন এক হাজার ৯৭০ জন প্রার্থী। ২৮টি রাজনৈতিক দলের হয়ে লড়াই করছেন ১ হাজার ৫৩৪ জন প্রার্থী। আর স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়াই করছেন ৪৩৬ জন। এবার ২৯৯ সংসদীয় আসনে সারা দেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। মোট ভোটারের মধ্যে পুরুষ ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন, নারী ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৮৫২ জন। মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ১০৩টি। এসব কেন্দ্রে ভোটকক্ষ ছিল ২ লাখ ৬১ হাজার ৯১২টি।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০২৪
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।