ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

নির্বাচন পর্যবেক্ষণে ঢাকায় এসেছেন ৭০ বিদেশি পর্যবেক্ষক

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৭ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৪
নির্বাচন পর্যবেক্ষণে ঢাকায় এসেছেন ৭০ বিদেশি পর্যবেক্ষক

ঢাকা: আগামীকাল রোববার (৭ জানুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ৭০ জন বিদেশি পর্যবেক্ষক ঢাকায় এসেছেন। তবে ৩০ দেশের ১১৭ জন বিদেশি পর্যবেক্ষক নির্বাচন কমিশনের অনুমোদন (অ্যাক্রেডিটেশন) পেয়েছেন।

নির্বাচন পর্যবেক্ষণে কমনওয়েলথের ১৭ জন, যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) ১২ জন, আফ্রিকার ইলেক্টোরাল অ্যালায়েন্সের ১০ জন এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) চারজন প্রতিনিধি এসেছেন। এছাড়া ঢাকায় জাপান দূতাবাসের ১৬ জন কর্মী নির্বাচন পর্যবেক্ষণ করবেন।

সূত্র জানায়, রাষ্ট্রীয়, প্রাতিষ্ঠানিক এবং ব্যক্তিগত এই তিন শ্রেণিতে বিদেশি পর্যবেক্ষকেরা জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবেন। এদের মধ্যে ভারত, রাশিয়া, মরিশাস, শ্রীলংকার নির্বাচন কমিশনের প্রতিনিধি রয়েছেন।

আসন্ন  জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য সব মিলিয়ে নির্বাচন কমিশনে আবেদন জানিয়েছিলেন ২২৭ জন বিদেশি। এদের মধ্যে ১৫৬ জন পর্যবেক্ষক ও ৭১ জন বিদেশি সাংবাদিক। আবেদনকৃত বিদেশি পর্যবেক্ষকদের মধ্যে বাংলাদেশে কর্মরত বিভিন্ন দেশের কূটনীতিকরাও ছিলেন।  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আগ্রহী আন্তর্জাতিক পর্যবেক্ষক ও সাংবাদিকদের আমন্ত্রণ জানাতে বাংলাদেশের বিদেশি মিশনগুলোতে চিঠি পাঠিয়েছিল সরকার।

** নির্বাচন পর্যবেক্ষণে রাশিয়ার প্রতিনিধিদল ঢাকায়

বাংলাদেশ সময়: ২৩১২ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২৪
টিআর/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।