ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সিলেটে ১০১৩ কেন্দ্রে পৌঁছালো নির্বাচনী সরঞ্জাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৪
সিলেটে ১০১৩ কেন্দ্রে পৌঁছালো নির্বাচনী সরঞ্জাম

সিলেট: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাত পোহালেই ভোট। এরই মধ্যে ভোটের সব প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

কেন্দ্রগুলোতে পাঠানো হয়েছে নির্বাচনী সরঞ্জাম।    

শনিবার (৬ জানুয়ারি) সকাল থেকে সিলেটের ৬টি আসনে ১ হাজার ১৩টি ভোটকেন্দ্রের সরঞ্জামাদি পাঠানো শুরু হয়েছে। এদিন সকাল থেকে বিকেল পর্যন্ত ভোটকেন্দ্রগুলোতে ভোটের সরঞ্জাম প্রিসাইডিং কর্মকর্তার নেতৃত্বে পৌঁছে দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।  

সিলেটে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে ব্যালট বক্সসহ অন্যান্য সরঞ্জামগুলো নিয়ে কেন্দ্রে কেন্দ্রে যাচ্ছেন ভোটগ্রহণকারী কর্মকর্তারা ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

শুধুমাত্র ভোটের দিন রোববার (৭ জানুয়ারি) ভোররাত ৩টার দিকে ব্যালট পেপার সংশ্লিষ্ট ভোটকেন্দ্রে পাঠানো হবে।
এদিন ভোর ৩টায় সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তারা দায়িত্বপ্রাপ্ত প্রিসাইডিং কর্মকর্তাদের কাছে ব্যালট হস্তান্তর করবেন। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন রিটানিং কর্মকর্তা।

প্রসঙ্গত, রোববার (৭ জানুয়ারি) সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

এ বছর সিলেটের ৬ সংসদীয় আসনে ৩৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। নির্বাচনে ২৭ লাখ ১৫ হাজার ৩৩১ জন ভোটার ভোট দেওয়ার মাধ্যমে জনপ্রতিনিধি নির্বাচন করবেন।

সিলেট-১ আসনে (সিলেট সিটি করপোরেশন ও সদর) ২১৫টি কেন্দ্রে ও ১৩৬৮টি কক্ষে ভোট দেবেন ৬ লাখ ৩৪ হাজার ২১ ভোটার। এর মধ্যে পুরুষ ৩ লাখ ৩০ হাজার ৮৩৩ ও নারী ৩ লাখ ৩ হাজার ১৮১ জন।

সিলেট-২ (বিশ্বনাথ-ওসমানীনগর) আসনে ১২৮টি কেন্দ্রে ও ৭৭৩টি কক্ষে ভোট দেবেন ৩ লাখ ৪৪ হাজার ৭২৯ জন ভোটার। এর মধ্যে পুরুষ ১ লাখ ৭৬ হাজার ১৪৭ ও নারী ১ লাখ ৬৮ হাজার ৫৮২ জন।

সিলেট-৩ (দক্ষিণ সুরমা, ফেঞ্চুগঞ্জ ও বালাগঞ্জ) আসনে ১৫১টি কেন্দ্রে ও ৭৭৬টি কক্ষে ভোট দেবেন ৩ লাখ ৮৬ হাজার ৪১২ জন ভোটার। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৬ হাজার ১৪২ ও নারী ১ লাখ ৯০ হাজার ২৫৯ জন।

সিলেট-৪ (জৈন্তাপুর, গোয়াইনঘাট ও কোম্পানীগঞ্জ) আসনে ১৬৯টি কেন্দ্রে ও ১ হাজার ২৯টি কক্ষে ভোট দেবেন ৪ লাখ ৭৫ হাজার ১২১ জন ভোটার। এর মধ্যে পুরুষ ২ লাখ ৪৬ হাজার ১০৭ ও নারী ২ লাখ ২৯ হাজার ১৩ জন।

সিলেট-৫ (জকিগঞ্জ-কানাইঘাট) আসনে ১৫৮টি কেন্দ্রে ও ৮৭১টি কক্ষে ভোট দেবেন ৪ লাখ ২ হাজার ২৯৯ জন ভোটার। এর মধ্যে পুরুষ ২ লাখ ৫ হাজার ৬৫৭ ও নারী ১ লাখ ৯৬ হাজার ৬৪২ জন।

সিলেট-২ (গোলাপগঞ্জ-বিয়ানীবাজার) আসনে ১৯২টি কেন্দ্রে ও ১ হাজার ৮৯টি কক্ষে ভোট দেবেন ৪ লাখ ৭২ হাজার ৭৪৯ জন ভোটার। এর মধ্যে পুরুষ ২ লাখ ৩৭ হাজার ৫০৯ ও নারী ২ লাখ ৩৫ হাজার ২৩৯ জন।

নির্বাচনে ২৮ প্লাটুন বিজিবি ও ২৮ প্লাটুন সেনাবাহিনী ছাড়াও আইনশৃঙ্খলা বাহিনীর ১২ হাজার ২৮৬ জন সদস্য মোতায়েন করা হয়েছে।

এ ছাড়া ৪৫ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ১৭ জন বিচারিক ম্যাজিস্ট্রেট নির্বাচনে দায়িত্ব পালন করবেন।

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২৪
এনইউ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।