ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

নৌকার প্রার্থী কালামের বিরুদ্ধে মামলার নির্দেশ ইসির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০০ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৪
নৌকার প্রার্থী কালামের বিরুদ্ধে মামলার নির্দেশ ইসির

রাজশাহী: লাগাতার হুমকি, হামলা ও সহিংসতার ঘটনার পর অবশেষে নৌকার বহুল আলোচিত প্রার্থী আবুল কালাম আজাদের বিরুদ্ধে মামলা করতে উপজেলা নির্বাচন কর্মকর্তাকে নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।  

শুক্রবার (০৫ জানুয়ারি) নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব (আইন) আব্দুছ সালাম এক চিঠিতে বাগমারা থানায় মামলা করার জন্য এ নির্দেশনা দেন।

চিঠিতে বলা হয়েছে, রাজশাহী-৪ (বাগমারা) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবুল কালাম আজাদ গত ২৬ ডিসেম্বর স্বতন্ত্র প্রার্থী এনামুল হককে উদ্দেশ্য করে প্রাণনাশের হুমকি, অশ্লীল ভাষায় বক্তব্য এবং নৌকার বাইরে কোনো মাস্তানি চলবে না বলে বিভিন্ন প্রকার আক্রমণাত্মক বক্তব্য দেন। এর ফলে তিনি গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর অনুচ্ছেদ ৭৩ ও ৮৪ক এবং সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি ১১ (ক), (গ) ও (ঙ) বিধান লঙ্ঘন করেছেন মর্মে সংশ্লিষ্ট নির্বাচন অনুসন্ধান কমিটি ইসিতে প্রতিবেদন দাখিল করা হয়েছে। এই কারণে নির্বাচন কমিশন এই প্রার্থীর বিরুদ্ধে থানায় এজাহার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

চিঠির এই অনুলিপি রাজশাহীর রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শামীম আহমেদের কাছে পাঠানো হয়েছে। এছাড়া সংশ্লিষ্ট থানায় এজাহার গ্রহণের বিষয়টি নিশ্চিত করে এজাহারের অনুলিপিসহ তা ইসিকে ২৪ ঘণ্টার মধ্যে অবহিত করার অনুরোধ জানিয়ে চিঠির অনুলিপি রাজশাহীর পুলিশ সুপার (এসপি) সাইফুর রহমানের কাছেও পাঠানো হয়েছে।

রাজশাহী-৪ আসনের নৌকার প্রার্থী আবুল কালাম আজাদ বাগমারার তাহেরপুর পৌরসভার সদ্য সাবেক মেয়র এবং পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

দলীয় মনোনয়ন পেয়ে তিনি প্রথমবারের মতো সংসদ সদস্য পদে নির্বাচন করছেন।

এই আসনের স্বতন্ত্র প্রার্থী ইঞ্জিনিয়ার এনামুল হক (কাঁচি প্রতীক) উপজেলা আওয়ামী লীগের সভাপতি। তিনি টানা তিনবারের সংসদ সদস্য। পরপর তিনটি নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করলেও এবার দলীয় মনোনয়ন পাননি। তাই স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

আবুল কালাম আজাদ মনোনয়ন পাওয়ার পর থেকেই সভা-সমাবেশে নানা উস্কানিমূলক বক্তব্য দিয়ে আসছেন। ইতোমধ্যে স্বতন্ত্র প্রার্থীর প্রচার মিছিলে হামলার ঘটনাও ঘটেছে। আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে কালামের বিরুদ্ধে অন্তত ১৮টি অভিযোগ জমা পড়েছে। তাকে বেশ কয়েকবার কারণ দর্শানোর নোটিশও দেয় এ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটি। তারপরেও তিনি সংযত হননি।  

শেষে গত সোমবার (১ জানুয়ারি) নির্বাচনী অনুসন্ধান কমিটি তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইসিতে সুপারিশ পাঠায়।  

৭ জানুয়ারি সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১১৫৯ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২৪
এসএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।