ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

গাইবান্ধা-৫ আসন: সহকারী রিটার্নিং কর্মকর্তাকে প্রত্যাহার ইসির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৫ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৪
গাইবান্ধা-৫ আসন: সহকারী রিটার্নিং কর্মকর্তাকে প্রত্যাহার ইসির

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে গাইবান্ধা-৫ আসনের (সাঘাটা-ফুলছড়ি) সহকারী রিটার্নিং কর্মকর্তাকে (সাঘাটার উপজেলা নির্বাহী কর্মকর্তা) ইসাহাক আলীকে প্রত্যাহার করেছে নির্বাচন কমিশন। তার স্থলে দায়িত্ব দেওয়া হয়েছে অতিরিক্ত জেলা প্রশাসককে।

শুক্রবার (৫ জানুয়ারি) ইসির আইন শাখার কর্মকর্তা জানান, এরই মধ্যে ইসি সচিব মো. জাহাংগীর এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছেন।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সহকারী রিটার্নিং কর্মকর্তা নিয়োগের গেজেটের ১৬৬৯৫ পৃষ্ঠায় কলাম-১ এ ৩৩ গাইবান্ধা-৫ এর বিপরিতে ৪নং কালামের ২নং ক্রমিকে উল্লিখিত উপজেলা নির্বাহী অফিসার, সাঘাটা উপজেলা, জেলা- গাইবান্ধা” শব্দ, চিহ্ন সমূহের পরিবর্তে “ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, গাইবান্ধা” শব্দ, চিহ্নসমূহ প্রতিস্থাপিত হইবে।

এর আগে গত ৩ জানুয়ারি এক রিটের প্রেক্ষিতে গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনে সহকারী রিটার্নিং কর্মকর্তা (সাঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা) মো. ইসাহাক আলী,সাঘাটা উপজেলা কৃষি কর্মকর্তা মো. সাদেকুজ্জামান, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আহসান হাবীব ও ফুলছড়ি উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. বেলাল হোসেনকে প্রত্যহার বা নির্বাচনী দায়িত্ব থেকে বিতরত রাখার নির্দেশনা দেন হাইকোর্ট। সেই নির্দেশনার আলোকেই ওই সহকারী রিটার্নিং কর্মকর্তাকে প্রত্যাহার করে ইসি।

এদিকে রিটার্নিং কর্মকর্তাকে পাঠানো এক নির্দেশনায় বলা হয়েছে, হাইকোর্ট বিভাগের আদেশের পরিপ্রেক্ষিতে গাইবান্ধা-৫ নির্বাচনি এলাকার সহকারী রিটার্নিং অফিসার হিসাবে নিয়োগকৃত উপজেলা নির্বাহী অফিসার, সাঘাটা এর পরিবর্তে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, গাইবান্ধাকে সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ করে সংশোধিত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এছাড়া জেলা প্রশাসক, গাইবান্ধা ও রিটার্নিং অফিসার জানিয়েছিলেন যে, রিট পিটিশনের উল্লিখিত উপজেলা কৃষি কর্মকর্তা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে কোন দায়িত্ব প্রদান করা হয়নি। এর ফলে হাইকোর্টের আদেশ বাস্তবায়িত হয়েছে। এজন্য হাইকোর্টের আদেশ প্রতিপালন সংক্রান্ত একটি প্রতিবেদন পাঠানোর জন্যও বলেছে ইসি।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: সাঘাটা ইউএনওসহ ৪ কর্মকর্তাকে প্রত্যাহারে ইসিকে নির্দেশ

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২৩
ইইউডি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।