ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

লক্ষ্মীপুর-১: নৌকার প্রার্থিতা বাতিল চাইলেন স্বতন্ত্রের পবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২৪
লক্ষ্মীপুর-১: নৌকার প্রার্থিতা বাতিল চাইলেন স্বতন্ত্রের পবন

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের সংসদ সদস্য প্রার্থী নৌকা প্রতীকের ড. আনোয়ার হোসেন খানের প্রার্থিতা বাতিল চেয়েছে স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের হাবিবুর রহমান পবন।  

নির্বাচন আচরণবিধি লঙ্ঘন করে নির্বাচনী প্রচারণায় বক্তব্য দেওয়া এবং ভোটারদের প্রকাশ্যে টাকা দেওয়ার ঘটনায় শুক্রবার (৫ জানুয়ারি) বিকেলে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক সুরাইয়া জাহানের কাছে এ আবেদন করেন পবন।

 

হাবিবুর রহমান পবন কেন্দ্রীয় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য। আচরণবিধি লঙ্ঘনে দায়ে গত ৩ জানুয়ারি তার প্রার্থীতা বাতিল করে নির্বাচন কমিশন। পরদিন উচ্চ আদালতে গেলে প্রার্থীতা ফিরে পান তিনি।  

জেলা রিটার্নিং কর্মকর্তার কাছে দেওয়া আবেদনে পবন উল্লেখ করেন, আমি মোহাম্মদ হাবিবুর রহমান পবন আসন্ন জাতীয় দ্বাদশ সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) থেকে ঈগল প্রতীক নিয়ে নির্বাচনে অংশগ্রহণ করছি। আমার প্রতিপক্ষ  আনোয়ার হোসেন খান এমপি (মার্কা নৌকা) অনেক কালো টাকার মালিক এবং একজন উচ্চমানের সন্ত্রাসী।

গত ১ জানুয়ারি তিনি ৭ নম্বর দরবেশপুর ইউনিয়নের মাঝিরগাঁও গ্রামে বর্তমান চেয়ারম্যান মিজানুর রহমানের উপস্থিতিতে নির্বাচনী উঠান বৈঠকে প্রকাশ্যে বলেন ‘ভোটের দিন তার ভোটের বাক্স নাকি জিন-ভূত ভরে দেবে’। যার ভিডিও বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে।

আবেদনে আরও উল্লেখ করেন, গত ০৪ জানুয়ারি কাঞ্চনপুর ইউনিয়নের কাঞ্চনপুর গ্রামে নৌকার নির্বাচনী অফিসের সামনে সন্ধ্যা ৬ টায় প্রকাশ্যে ভোটারদেরকে টাকা প্রদান করেছেন এবং টাকার বিনিময়ে নৌকা মার্কায় ভোট প্রদানের জন্য চাপ সৃষ্টি করেছেন। যার ভিডিও ইতোমধ্যে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রচারিত হয়েছে এবং সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে।  

আবেদনে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের বিষয়টি বিবেচনা করে তার প্রার্থিতা বাতিলের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ করেন পবন।  

উল্লেখ্য, ৪ জানুয়ারি সন্ধ্যায় লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের সংসদ সদস্য প্রার্থী ড. আনোয়ার হোসেন খানের একটি ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এতে দেখা গেছে, আনোয়ার খান নিজের পকেট থেকে কয়েকটি ৫০০ টাকার নোট বের করে এক ব্যক্তির হাতে দিয়েছেন।  

ওই ব্যক্তি পাশে থাকা একজন বৃদ্ধ লোককে টাকাগুলো গুঁজে দেওয়ার চেষ্টা করছেন। তবে ভিডিওতে ওই বৃদ্ধ লোককে টাকা নিতে অপারগতা প্রকাশ করতে দেখা গেছে।  

ভিডিওর একটি অংশে আনোয়ার খানকে বলতে শোনা যায়, ‘তোরা ভোট কেন্দ্রে গিয়ে লাইন ধরে ভোট দিয়ে আসবি। তোরা কিছু খেয়েছ, চা-পানির জন্য দিয়ে গেলাম। ’

খোঁজ নিয়ে জানা গেছে, ভিডিওটি বৃহস্পতিবার সন্ধ্যায় প্রচারণার উপজেলার কাঞ্চনপুর ইউনিয়নের খলিফা দরজা সংলগ্ন নৌকার অফিসের বাহিরের। সেখানে শেখ কাউসার নামে এক যুবলীগ নেতার হাতে টাকাগুলো দেন। ওই যুবলীগ নেতা সেগুলো এক বৃদ্ধ লোকের হাতে দেওয়ার চেষ্টা করেন। বৃদ্ধ লোকটি ইউনিয়ন আওয়ামী লীগ নেতা বলে জানা গেছে।

ভিডিও প্রকাশ হওয়ার পর আচরণবিধি লঙ্ঘনের দায়ে লক্ষ্মীপুর-০১ (রামগঞ্জ) আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান নোয়াখালীর সিনিয়র সহকারী জজ পলাশ পলাশ বর্ন্ধন শুক্রবার (৫ জানুয়ারি) এ শোকজ নোটিশ দেন।

তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কেন নির্বাচন কমিশনকে সুপারিশ করা হবে না সেজন্য আগামী শনিবার (৬ জানুয়ারি) সকাল ১০টার মধ্যে লক্ষ্মীপুর জেলা ও দায়রা জজ আদালত ভবনে সশরীরে অথবা প্রতিনিধির মাধ্যমে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।