ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

হেলিকপ্টার নিয়ে পথসভায়, নৌকার প্রার্থীর ভাইকে জরিমানা-শোকজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৪ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৪
হেলিকপ্টার নিয়ে পথসভায়, নৌকার প্রার্থীর ভাইকে জরিমানা-শোকজ

পটুয়াখালী: নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করে পটুয়াখালী-৪ আসনের বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও ছোট ভাই  মহিব্বুর রহমান মহিবের পথসভায় যোগ দিতে হেলিকপ্টার নিয়ে পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় এসেছিলেন তার বড় ভাই ইঞ্জিনিয়ার তৌহিদুর রহমান। এ ঘটনায় ইঞ্জিনিয়ার তৌহিদুর রহমানকে শোকজ ও ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) বিকেলে রাঙ্গাবালী উপজেলার সদর ইউনিয়নের রাঙ্গাবালী মডেল মাধ্যমিক বিদ্যালয়ে প্রাঙ্গণে আয়োজিত জনসভায় যোগ দিতে হেলিকপ্টার নিয়ে রাঙ্গাবালী উপজেলা পরিষদ প্রাঙ্গণে অবতরণের পর তাকে জরিমানা করা হয়।

এর আগে মঙ্গলবার (২ জানুয়ারি) কলাপাড়ায় হেলিপ্যাডে হেলিকপ্টার নিয়ে অবতরণ করে নৌকার জনসভায় যোগাদান করায় ইঞ্জিনিয়ার তৌহিদুর রহমানকে শোকজ করেছে পটুয়াখালী-৪ আসনের নির্বাচনী অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও সহকারী জজ আসিফ এলাহী।

জানা গেছে, বৃহস্পতিবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১১৪ পটুয়াখালী ৪ আসনের নৌকা প্রতীকের প্রার্থী মহিব্বুর রহমান মহিবের সমর্থনে উপজেলার সদর ইউনিয়নের রাঙ্গাবালী মডেল মাধ্যমিক বিদ্যালয়ে প্রাঙ্গণে আয়োজিত জনসভায় যোগ দিতে হেলিকপ্টার নিয়ে রাঙ্গাবালী উপজেলা পরিষদ প্রাঙ্গণে অবতরণের পর মহিব্বুর রহমান মহিবের নির্বাচনী অফিসে দলীয় নেতাকর্মীদের সঙ্গে সভা করেন তৌহিদুর রহমান। এমন বিষয় জানতে পেয়ে আচরণ বিধি লঙ্ঘন করার দায়ে এবং আচরণবিধি নিয়ন্ত্রণ করার লক্ষ্যে দায়িত্বপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউল হাসান সৌরভের নেতৃত্বে পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ জরিমানা করেন।

এর আগেও মঙ্গলবার (২ জানুয়ারি) বিকেলে পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় ভাইয়ের পক্ষে জনসভায় সভায় যোগ দেওয়ায় জন্য সেখানেও আচরণ বিধি লঙ্ঘন করে হেলিকপ্টার যোগে পৌঁছেছেন তিনি। এমন অভিযোগে তাকে লিখিত ব্যাখা প্রদানের নোটিশ করেছেন ১১৪ পটুয়াখালী ৪ আসনের নির্বাচন অনুসন্ধান কমিটির চেয়ারম্যান আসিফ এলাহী।

দলীয় নেতাকর্মীরা জানান, জনসভায় অংশ নিতে হেলিকপ্টার নিয়ে রাঙ্গাবালীতে এসেছিলেন তিনি। এ সময় বর্তমান সংসদ সদস্য ও অনুসারী নেতাকর্মীরা তাকে অভ্যর্থনা জানান। তবে জরিমানা করার পর নির্বাচনী জনসভায় অংশ নেননি তৌহিদুর রহমান। তিনি রাঙ্গাবালী থেকে হেলিকপ্টারে করে বিদায় নিয়ে চলে গেছেন।  

এ বিষয়ে নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান ও নির্বাচনী আচরণবিধি নিয়ন্ত্রণের দায়িত্বে থাকা ম্যাজিস্ট্রেট জিয়াউল হাসান সৌরভ বলেন, অনুমতি ছাড়া প্রার্থীর প্রচারণায় আসছে। সরকারি প্রাঙ্গণে অনুমতি ছাড়া অবতরণ ও  আচরণ বিধি লঙ্ঘন  করায় তাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একমাত্র দলীয় দলীয় প্রধান হেলিকপ্টার নিয়ে আসতে পারেন। নির্বাচনী কাজে হেলিকপ্টার ও কোনো বড় যানবাহন ব্যবহার করার সুযোগ নেই।

নির্বাচনী আচরণবিধির ৮ এর 'গ' ধারায় উল্লেখ রয়েছে, নির্বাচনী প্রচার কার্যে হেলিকপ্টার বা অন্য কোন আকাশযান ব্যবহার করা যাইবে না।  তবে দলীয় প্রধানের যাতায়াতের জন্য উহা ব্যবহার করিতে পারিবে । কিন্তু যাতায়াতের সময় হেলিকপ্টার থেকে লিফলেট, ব্যানার বা অন্য কোনো প্রচার সামগ্রী প্রদর্শন বা বিতরণ করতে পারবে না।

বাংলাদেশ সময়: ২১১৪ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৪
জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।