ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সিলেট-২ আসনে শফিকুর রহমানকে জেতাতে একাট্টা প্রবাসীরা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২৪
সিলেট-২ আসনে শফিকুর রহমানকে জেতাতে একাট্টা প্রবাসীরা  নির্বাচনী প্রচারণায় প্রবাসীরা।

সিলেট: প্রবাসী অধ্যুষিত সিলেটের বিশ্বনাথ ও ওসমানীনগর। এ দুই উপজেলা নিয়ে গঠিত সিলেট-২ সংসদীয় আসন।

দীর্ঘ এক দশক পর নৌকা ফিরেছে এই আসনে। এই আসনের প্রিয়মুখ শফিকুর রহমান চৌধুরী। যিনি প্রবাসে এক সময় বাঙালিদের বিভিন্ন দাবি-দাওয়া আদায়ে অগ্রণী ভূমিকা রেখেছিলেন। নবম জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে জয়লাভ করেছিলেন। সেবার জয়লাভ করে প্রবাসীদের বিভিন্ন দাবি-দাওয়া আদায়ে সংসদে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। সেই সোচ্চার কণ্ঠ আবারও সংসদে ফেরার সুযোগ তৈরি হয়েছে এক দশক পর।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগ মনোনয়নে নৌকার প্রার্থী হয়েছেন শফিকুর রহমান চৌধুরী। তাকে জেতাতে নির্বাচনী মাঠ চষে বেড়াচ্ছেন যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডাসহ বিভিন্ন দেশের কয়েকশত প্রবাসী। এক এলাকা থেকে আরেক এলাকায় তারা লিফলেট হাতে ছুটছেন। ভোট চাইছেন নৌকায়। বক্তব্য দিচ্ছেন বিভিন্ন নির্বাচনী মতবিনিময় সভা এবং উঠান বৈঠকে।

২০ ডিসেম্বর আনুষ্ঠানিক নির্বাচনী প্রচার-প্রচারণা শুরু হওয়ার পর অন্তত কয়েকশত প্রবাসী আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শফিকুর রহমান চৌধুরীকে সমর্থন জানাতে সিলেটে ছুটে এসেছেন। তারা প্রতিদিন বিশ্বনাথ পৌরসভা, বিশ্বনাথ উপজেলা এবং ওসমানীনগর উপজেলার প্রতিটি পাড়া-মহল্লায়, ওয়ার্ডে ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে নৌকা প্রতীকের পক্ষে ভোট চাইছেন।

এলাকার অনেকেই বলছেন, আওয়ামী লীগের মনোনীত এমপি প্রার্থী শফিকুর রহমান দীর্ঘ সময় যুক্তরাজ্য বসবাস করেছেন, তার ব্যবসা-বাণিজ্য সব আছে সেখানে। ২০০৮ সালে তিনি যুক্তরাজ্য থেকে এসে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে এমপি হয়েছেন। তিনি যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন সেই সুবাদে প্রবাসীদের সঙ্গে তার ভালো সম্পর্ক রয়েছে। তাই তিনি দীর্ঘ ১০ বছর পর আবারও দলীয় মনোনয়ন পাওয়ার পর অনেক প্রবাসী তার পক্ষে কাজ করতে দেশে এসেছেন।

তফসিল ঘোষণার পর থেকে এখন পর্যন্ত সহস্রাধিক প্রবাসী সিলেটে এসেছেন বলে জানা গেছে। তাদের বেশির ভাগই যুক্তরাজ্য প্রবাসী। বাকিরা ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে থাকেন।

একাধিক প্রবাসী জানিয়েছেন, সিলেট প্রবাসী–অধ্যুষিত অঞ্চল এবং আওয়ামী লীগের প্রার্থী নিজেও প্রবাসী ছিলেন। তিনি আগেও একবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তখন প্রবাসীদের সমস্যা সমাধানে কাজ করেছেন। তাই তাদের বিশ্বাস আওয়ামী লীগের এই প্রার্থী আবারও নির্বাচিত হয়ে প্রবাসীদের সমস্যা সমাধানে আন্তরিকতার পরিচয় রাখবেন। পাশাপাশি তারা ভোটারদের প্রতিশ্রুতি দিচ্ছেন। নির্বাচিত হলে প্রবাসী সেল জোরদার করাসহ প্রবাসীরা যেন সিলেটে এসে নিরাপদে বিনিয়োগ করতে পারেন, সে ব্যাপারে তিনি যথাযথ উদ্যোগ নেবেন বলেও বক্তব্যে বলছেন। তাই যেসব প্রবাসী দেশে নির্বাচনী প্রচারণায় আসতে পারেননি, তারাও মোবাইলফোনে আত্মীয়-স্বজনকে যোগাযোগ করে নৌকায় ভোট দিতে বলছেন।

মঙ্গলবার (০২ জানুয়ারি) দিনভর প্রবাসীরা বিশ্বনাথ-ওসমানীনগর উপজেলার বিভিন্ন এলাকায় গণসংযোগ করেন। তারা বলেন, ২০ ডিসেম্বর আনুষ্ঠানিক নির্বাচনী প্রচারণা শুরু হওয়ার পর থেকে আমরা (প্রবাসীরা) দলে দলে দেশে আসতে শুরু করি। এখন পর্যন্ত আমরা প্রায় হাজারের ওপর প্রবাসী এসেছি। আমরা প্রতিদিনই নৌকার পক্ষে গণসংযোগ করছি।  

সোমবার (১ জানুয়ারি) দিনব্যাপী বিভিন্ন এলাকায় লিফলেট বিতরণ করেছি। সিলেটের অসংখ্য মানুষ যুক্তরাজ্য প্রবাসী। এসব রেমিট্যান্সযোদ্ধাদের একজনকে দলীয় মনোনয়ন দিয়ে মূল্যায়ন করে আওয়ামী লীগ প্রবাসীদের প্রতি ভালোবাসাই প্রকাশ করতে আমরা এসেছি। আগামী ৭ জানুয়ারি শফিকুর রহমান চৌধুরীকে বিজয়ী করে ফিরব।

এ সময় উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ-সভাপতি হরমুজ আলী, জনসংযোগবিষয়ক সম্পাদক রবিন পাল, লন্ডন মহানগর আওয়ামী লীগের সভাপতি লালা মিয়া, সহ-সভাপতি ইলিয়াস মিয়া, সদস্য আগুর আলী, আওয়ামী লীগ নেতা মনীর আলী, বামিং আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মুস্তাফিজুর রহমান সেলিম, ইস্ট লন্ডন আওয়ামী লীগের সভাপতি আজিজুল হক, সাধারণ সম্পাদক টুনু মিয়া, কাউন্সিলর ফলিক খান, লন্ডন মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আনহার মিয়া, শিক্ষাবিষয়ক সম্পাদক হান্নান মিয়া, যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতা সুরমান আলী, যুক্তরাজ্য যুবলীগের সভাপতি মতব্বির আলী, সহ-সভাপতি মোহাম্মদ আলী মজনু, সাংগঠনিক সম্পাদক বাবুল খান, কমিউনিটি নেতা মনোহর আলী, বিশিষ্ট ব্যবসায়ী মনির আলী, হারুন মিয়া, ইউকে আওয়ামী লীগ নেতা মাহবুব মিয়া, যুক্তরাজ্য শ্রমিকলীগ সহ-সভাপতি শাহজাহান মিয়াসহ অসংখ্য নেতারা।

এ আসনে নৌকা প্রতীকে শফিকুর রহমান চৌধুরীর সঙ্গে মূল প্রতিদ্বন্দ্বিতায় আছেন, গণফোরামের প্রার্থী বর্তমান সংসদ সদস্য মোকাব্বির খান, জাতীয় পাটির প্রার্থী সাবেক সংসদ সদস্য ইয়াহইয়া চৌধুরী এহিয়া, স্বতন্ত্র প্রার্থী ও বিশ্বনাথ পৌরমেয়র মুহিবুর রহমান। এছাড়া তৃণমূল বিএনপির আব্দুর রব মল্লিক, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) প্রার্থী মো. মনোয়ার হোসাইন, বাংলাদেশ কংগ্রেসের মো. জহির।

সিলেট-২ আসনে মোট তিন লাখ ৪২ হাজার ১৪৫ ভোটারের মধ্যে পুরুষ ১ লাখ ৭৪ হাজার ৭৩৬ এবং নারী ভোটার ১ লাখ ৬৭ হাজার ৪০৯। কেন্দ্র সংখ্যা ১২৮টি। আর ভোটকক্ষ স্থায়ী-অস্থায়ী মিলে ৭৫৯টি। এর মধ্যে পুরুষকক্ষ ৩৬৮ ও নারীকক্ষ ৩৯১টিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২৪
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ