ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

স্বতন্ত্র প্রার্থী খন্দকার আমিনের প্রার্থিতা বাতিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৮ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৪
স্বতন্ত্র প্রার্থী খন্দকার আমিনের প্রার্থিতা বাতিল

ঢাকা: আদালতের নির্দেশে নোয়াখালী-১ আসনের স্বতন্ত্র প্রার্থী খন্দকার আর আমিনের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (০২ জানুয়ারি) রাতে সাংবাদিকদের এ তথ্য জানান ইসির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম।

খন্দকার আর আমিনকে ইসির উপ-সচিব মো. আব্দুছ সালামের পাঠানো চিঠিতে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৬৮ নোয়াখালী-১ সংসদীয় আসনে স্বতন্ত্র প্রার্থী খন্দকার আর আমিন এর দ্বৈত নাগরিকত্ব (যুক্তরাষ্ট্র) সংক্রান্ত অভিযোগের বিষয়ে দায়েরকৃত রিট পিটিশন নং-১৬৬৯২/২০২৩ এ হাইকোর্ট বিভাগ উক্ত অভিযোগের বিষয়টি তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের নির্দেশনা দেন। তদন্ত শেষে অভিযোগটির সত্যতা পাওয়া যায়। ২৭ ডিসেম্বর হাইকোর্ট বিভাগ উক্ত তদন্ত প্রতিবেদনের আলোকে খন্দকার আর আমিন এর প্রার্থিতা সংক্রান্ত যথাযথ আইনানুগ প্রক্রিয়া অবলম্বন করে উপযুক্ত আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য বাংলাদেশ নির্বাচন কমিশনকে নির্দেশনাসহ রায় দেন।

হাইকোর্ট বিভাগের উপরিউক্ত রায়ের বিরুদ্ধে বর্ণিত খন্দকার আর আমিন পিটিশনার হয়ে আপিল বিভাগে সিভিল মিসসেলেনিয়াস পিটিশন (সিএমপি) নং-১২৩৩/২০২৩ দায়ের করেন যা, মঙ্গলবার (০২ জানুয়ারি) শুনানি অন্তে খারিজ করা হয়।

প্রার্থী মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব বহাল থাকাবস্থায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য পদে দাখিলকৃত মনোনয়নপত্রের ১ম খণ্ডের তৃতীয় অংশে উল্লিখিত ১(খ) দফায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ৬৬(২) অনুযায়ী সংসদ সদস্য নির্বাচিত হওয়ার বা থাকার অযোগ্য নন মর্মে মিথ্যা ঘোষণা দেন প্রদান করে বাংলাদেশের সংবিধান এবং নির্বাচন পরিচালনা বিধিমালা, ২০০৮ এর বিধান লঙ্ঘন করে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার বা থাকার অযোগ্য মর্মে বিবেচিত হয়েছেন।

হাইকোর্ট বিভাগ কর্তৃক রিট পিটিশন নং-১৬৬৯২/২০২৩ এ ২৭ ডিসেম্বর ২০২৩ তারিখের প্রদত্ত রায় মোতাবেক Representation of the People Order, 1972 এর Article 91E এর Clause (2) এর বিধান অনুযায়ী বর্ণিত স্বতন্ত্র প্রার্থী খন্দকার আর আমিন এর প্রার্থিতা বাতিল করার বিষয়ে নির্বাচন কমিশন সদয় সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

এমতাবস্থায়, বর্ণিত কারণে Representation of the People Order, 1972 এর Article 91E এর Clause (2) এর বিধান অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৬৮ নোয়াখালী-১ নির্বাচনি এলাকায় আপনার প্রার্থিতা বাতিল করা হলো।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২৩
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ