ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

শনিবার জাতিকে ভোটের সার্বিক প্রস্তুতি জানাবে ইসি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৪
শনিবার জাতিকে ভোটের সার্বিক প্রস্তুতি জানাবে ইসি  কথা বলছেন (ইসি) সচিব মো. জাহাংগীর

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম বলেছেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি আগামী শনিবার (৬ জানুয়ারি) দেশবাসীকে জানানো হবে। এজন্য একটি সংবাদ সম্মেলনের আয়োজন করবে নির্বাচন কমিশন।

 

সোমবার (০১ জানুয়ারি) নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। ৬ জানুয়ারি বিকেল তিনটায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সংসদ নির্বাচন নিয়ে ‘মিট দ্য প্রেস’ আয়োজন করা হয়েছে। অনুগ্রহ করে আপনারা সবাই সেখানে উপস্থিত থাকবেন।

ইসি সচিব বলেন, নির্বাচন সংক্রান্ত সকল বিষয়গুলো দেশি-বিদেশি পর্যবেক্ষক, সাংবাদিক, মেহমান যারা আছেন, তাদের সম্মুখে আমরা মূলত জানাতে চাই।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৭টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র মিলে এক হাজার ৮৯১ জনের মতো প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নির্বাচনে আট লাখের মতো ভোটগ্রহণ কর্মকর্তা ও আট লাখের মতো আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন থাকবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটকেন্দ্র রয়েছে ৪২ হাজার ১০৩টি। আর ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭ লাখ ৭১ হাজার ৫৭৯ জন এবং নারী ভোটার ৫ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর হিজড়া ভোটার রয়েছেন ৮৫২ জন।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২৪
ইইউডি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।