ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

মিনার প্রতীকের প্রচারণায় নৌকার সমর্থকদের বাধার অভিযোগ

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২৩
মিনার প্রতীকের প্রচারণায় নৌকার সমর্থকদের বাধার অভিযোগ

মৌলভীবাজার: আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে মিনার প্রতীকের প্রচার-প্রচারণায় নৌকার কর্মী-সমর্থকদের বিরুদ্ধে বাধা দেওয়া, হয়রানি ও হুমকি-ধমকি দেওয়া হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

শনিবার (৩০ ডিসেম্বর) অভিযোগ করেছেন ইসলামী ঐক্যজোটের সিলেট বিভাগের ৯টি সংসদীয় আসনের সিলেট বিভাগীয় সমন্বয়কারী, সংগঠনের মৌলভীবাজার জেলা শাখার সভাপতি ও মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনে সংসদ সদস্য প্রার্থী মাওলানা আছলাম হোছাইন রহমানী।

তিনি বলেন, আমরা যখন মিনার প্রতীকের মিছিল বের করি, তখন বিভিন্ন স্থানে নৌকা প্রতীকের কর্মী-সমর্থকরা মিছিলের মধ্যে প্রবেশ করে নৌকা-নৌকা বলে স্লোগান দেয়। আমাদের উঠান বৈঠক বা পথসভা চলাকালেও নৌকার প্রচারের গাড়ি আমাদের সভার সমানে দাঁড়িয়ে তাদের প্রচারণা চালায়। আমরা বাধা দিলেও তারা শোনে না।

ফলে ভোটের দিন দলের ভোটারদের কেন্দ্রে যেতে বাধা দেওয়া হতে পারে আশঙ্কা প্রকাশ করে তিনি বলেন, আমরা শঙ্কিত ও হতাশাগ্রস্ত। যেভাবে আমাদের নির্বাচনী প্রচারকাজে বাধা দেওয়া হচ্ছে, তাতে আমি আশঙ্কা করছি নির্বাচনের দিন আমাদের কর্মী-সমর্থক, ভক্ত ও ভোটারদের ভোটকেন্দ্রে যেতে বাধা প্রদান করা হতে পারে। আমরা নির্বাচন কমিশন ও প্রশাসনের কাছে সহযোগিতা চাই। আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। আগামী তিন দিনের মধ্যে আমাদের নির্বিঘ্নে প্রচার-প্রচারণার সুযোগ দেওয়া না হলে এবং পরিস্থিতির উন্নয়ন না ঘটলে আমরা আনুষ্ঠানিকভাবে নির্বাচন বর্জনের ঘোষণা দেবো।

পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে জানিয়ে আগামী তিন দিনের মধ্যে এ পরিস্থিতির উন্নয়ন না ঘটলে দলের এই সংসদীয় আসনের প্রার্থীরা আনুষ্ঠানিকভাবে নির্বাচন বর্জন করবেন বলে হুমকি দিয়েছেন ইসলামী ঐক্যজোটের সিলেট বিভাগীয় সমন্বয়কারী, মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি ও মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনে সংসদ সদস্য প্রার্থী মাওলানা আছলাম হোছাইন রহমানী।

মৌলভীবাজার-৪ আসনে (শ্রীমঙ্গল-কমলগঞ্জ) ইসলামী ঐক্যজোট মনোনীত প্রার্থী মো. আনোয়ার হোসাইন  বলেন, আমরা প্রতিকূল পরিস্থিতিতে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছি। কমলগঞ্জে আমাদেরকে হয়রানি করা হচ্ছে, আচরণবিধি লঙ্ঘনের দায়ে আমাকে জরিমানা করা হলেও অন্য প্রার্থীরা লঙ্ঘন করলেও তাদের জরিমানা করা হচ্ছে না। নির্বাচনী প্রচার কাজে প্রশাসন সকল প্রার্থীদের প্রতি সমানভাবে আচরণ করছেনা প্রশাসন। আমাদের যেভাবে বাধা দেওয়া হচ্ছে তাতে আমরা নির্বাচন সুষ্ঠু হওয়ার ব্যাপারে আশঙ্কা রয়েছে। নির্বাচন বর্জন বিষয়ে আমি আগামী সোমবার চূড়ান্ত সিদ্ধান্ত নেবো। তবে সংগঠনের সিলেট বিভাগীয় সমন্বয়কারী যে সিদ্ধান্ত নেবেন আমরা তার সঙ্গে একমত।  

এদিকে নির্বাচন পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে জানিয়ে আগামী তিন দিনের মধ্যে এ পরিস্থিতির উত্তরণ না হলে দলের সংসদীয় আসনের প্রার্থীরা আনুষ্ঠানিকভাবে নির্বাচন বর্জন করবেন বলে হুমকি দিয়েছেন ইসলামী ঐক্যজোটের সিলেট বিভাগীয় সমন্বয়কারী ও মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনে সংসদ সদস্য প্রার্থী মাওলানা আছলাম হোছাইন রহমানী। তিনি বলেন, পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। নির্বিঘ্নে প্রচার-প্রচারণার সুযোগ দেওয়া না হলে এবং পরিস্থিতির উন্নয়ন না ঘটলে আনুষ্ঠানিকভাবে আমরা পুরো বিভাগে নির্বাচন বর্জনের ঘোষণা দেবো।

মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনের সংসদ সদস্য প্রার্থী মাওলানা আছলাম হোছাইন রহমানীর অভিযোগের বিষয়ে মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ সৈয়দ মনসুরুল হক এর সঙ্গে যোগাযোগ করলে তিনি মুঠোফোনে জানান, মৌলভীবাজার-২ (কুলাউড়া)আসনের প্রার্থী ইসলামী ঐক্যজোটের বিভাগীয় সমন্বয়কারী নৌকার নেতাকর্মী ও সমর্থকদের বিষয়ে যে অভিযোগ এনেছেন, তা সঠিক নয়।  জেলার কোথাও কোনো প্রার্থীর প্রচার-প্রচারণায় আমাদের কারো পক্ষ থেকে বাধা দেওয়ার প্রশ্নই আসে না। পরাজয় নিশ্চিত জেনে তারা এ ধরনের অভিযোগ করেছেন।

মৌলভীবাজার জেলার রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম বলেন, আমি গতকালও ইসলামী ঐক্যজোটের বিভাগীয় সমন্বয়কারী ও মৌলভীবাজার-২ আসনের প্রার্থী মাওলানা আছলাম হোছাইন রহমানীর সঙ্গে কথা বলেছি। তিনি আমাদের কাছে এ বিষয়ে কোনো অভিযোগ জানাননি। যদি কোনো প্রার্থীর নির্বাচনী প্রচার-প্রচারণায় কোনো সমস্যা সৃষ্টি হয়ে থাকে, তবে বিষয়টি আমরা অত্যন্ত গুরুত্বসহকারে দেখবো। সুষ্ঠু, সুন্দর, শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন হবে বলে তিনি নিশ্চিত করেছেন।


বাংলাদেশ সময়: ১০৪২ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২৩
বিবিবি/ এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।