ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

কোলাকুলি করে সহিংসতায় না জড়ানোর প্রতিশ্রুতি নৌকার সাবেক-বর্তমান প্রার্থীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২৩
কোলাকুলি করে সহিংসতায় না জড়ানোর প্রতিশ্রুতি নৌকার সাবেক-বর্তমান প্রার্থীর

রাজশাহী: নির্বাচন আসার প্রথম লগ্ন থেকেই রাজশাহী-৪ (বাগমারা) আওয়ামী লীগের প্রার্থী আবুল কালাম আজাদ ও স্বতন্ত্র প্রার্থী এবং বর্তমান সংসদ সদস্য এনামুল হকের মধ্যে উত্তেজনা চলছিল। একপক্ষ আরেকপক্ষের বিরুদ্ধে অভিযোগ তুলছিল।

চলছিল হামলা, পাল্টা হামলাও। উদ্ভূত পরিস্থিতিতে নিরাপত্তার স্বার্থে দুই প্রার্থীকেই গানম্যান দেওয়া হয়। কিন্তু এরপরও প্রচারণা ও আধিপত্য বিস্তার নিয়ে পরিস্থিতি ক্রমেই সহিংসতার দিকে যাচ্ছিল।

সবশেষ রোববার (২৪ ডিসেম্বর) সন্ধ্যায় এই আসনের টানা তিনবারের সংসদ সদস্য ও এবারের স্বতন্ত্র প্রার্থী এনামুল হকের গাড়িবহরে হামলার ঘটনা ঘটে। মাথা ফেটে যায় এনামুলের কাঁচি প্রতীকের দুই নির্বাচন কর্মীর। এ ঘটনায় গত রাতেই পুলিশ নৌকার প্রার্থী আবুল কালাম আজাদের তিন কর্মীকে গ্রেপ্তার করে।

রাজশাহীর বাগমারার আসনের এমন টানটান উত্তেজনা নিরসনে সোমবার (২৫ ডিসেম্বর) বিকেলে দুই প্রার্থীকে নিয়ে বসেছিলেন রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শামীম আহমেদ। বাগমারায় সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে এ বৈঠকে উপস্থিত ছিলেন রাজশাহীর পুলিশ সুপার (এসপি) সাইফুর রহমানও। আলোচনা শেষে সেখানে উভয়পক্ষই নির্বাচনে কোনো সহিংসতায় না জড়ানোর প্রতিশ্রুতি দেন। রাগ-অভিমান ভুলে তারা একে-অপরের সঙ্গে আলিঙ্গনও করেন।

রাজশাহী রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, নির্বাচন প্রক্রিয়া শুরুর পর থেকেই বাগমারা এলাকায় এ দুইজন প্রার্থী একে-অপরের বিরুদ্ধে পাল্টাপাল্টি অভিযোগ করছিলেন। এ জন্য তারা দুই প্রার্থীকে নিয়েই আজ বসেছিলেন। তাদের বলেছেন নির্বাচন সুষ্ঠু হবে। তাই তাদের কোনো কর্মকাণ্ডের জন্য যেন এই নির্বাচন কোনোভাবেই বিতর্কিত না হয়। তারা উভয়ই বলেছেন, তাদের কিছু অতি উৎসাহী কর্মী-সমর্থক অনাকাঙ্ক্ষিত কিছু ঘটনা ঘটিয়েছে। তবে আর এমন হবে না। তাদের মধ্যে সম্প্রীতি প্রতিষ্ঠিত হয়েছে।

রাজশাহী-৪ আসনের তিনবারের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক উপজেলা আওয়ামী লীগের সভাপতি। এবার দল থেকে মনোনয়ন চাওয়া হলেও তার পরিবর্তে বাগমারার তাহেরপুর পৌরসভার মেয়র আবুল কালাম আজাদকে নৌকার মনোনয়ন দেওয়া হয়। আবুল কালাম আজাদ তাহেরপুর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

আবুল কালাম আজাদসহ স্থানীয় আওয়ামী লীগের চার নেতা এবার দলের মনোনয়ন পেতে একজোট হয়েছিলেন। বর্তমান এমপি এনামুলকে বাদ দিয়ে তাদের মধ্যে যেকোনো একজনকে তারা প্রার্থী করার দাবি জানিয়েছিলেন দলীয় হাইকমান্ডে। শেষ পর্যন্ত আবুল কালাম আজাদ মনোনয়ন পান। তবে দলীয় মনোনয়ন থেকে ছিটকে পড়লেও স্থানীয়দের দাবির মুখে স্বতন্ত্রপ্রার্থী হিসেবে মনোনয়নপত্র তোলেন এই আসনের তিনবারের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০২৩
এসএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।