ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সার্বক্ষণিক ‘আইবাস’ চালু রাখতে অর্থ সচিবকে ইসির চিঠি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
সার্বক্ষণিক ‘আইবাস’ চালু রাখতে অর্থ সচিবকে ইসির চিঠি

ঢাকা: নির্বাচনে বরাদ্দ করা অর্থ উত্তোলনের সুবিধার্থে ইন্টিগ্রেটেড বাজেট অ্যান্ড অ্যাকাউন্ট সিস্টেমটি (আইবিএএস++) অর্থ বিভাগের সচিবকে সার্বক্ষণিক চালু রাখতে বললো নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (২০ ডিসেম্বর) ইসির বাজেট শাখার উপ-সচিব মো. মঈন উদ্দীন খান এ সংক্রান্ত চিঠি তাকে পাঠিয়েছেন।

এতে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রাতিষ্ঠানিক কোডের আওতাধীন ২০টি অর্থনৈতিক কোডে বিভিন্ন দফায় ৬৬ জন রিটার্নিং অফিসার, বিচার বিভাগীয় কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত ৩০০টি ইলেকট্রোরাল ইনকোয়ারি কমিটি, আটজন বিভাগীয় কমিশনার, আটজন মহানগর দায়রা জজ, ৬৪ জন জেলা ও দায়রা জজ, ৬৪ জন জেলা প্রশাসক, ৬৪ জন পুলিশ সুপার, ৫৯২ জন সহকারী রিটার্নিং অফিসার, ৬৪ জন জেলা কমান্ড্যান্ট আনসার ও ভিডিপি, ৬৪ জন সিনিয়র জেলা/জেলা নির্বাচন অফিসার, ৪৯৫ জন উপজেলা নির্বাহী কর্মকর্তা, ৫২২ জন উপজেলা/থানা নির্বাচন অফিসারসহ নির্বাচনী কাজে সহায়তাকারী/দায়িত্ব পালনকারী বিভিন্ন সংস্থা/দপ্তরের অনুকূলে একাধিকবার অর্থ বরাদ্দ দিতে হবে। এরই ধারাবাহিকতায় গত ০৯-১৪ ডিসেম্বর মোট ২৩টি মঞ্জুরিপত্র জারি করা হয়। কিন্তু আইবিএএস++ সিস্টেমে অ্যান্ট্রি বিষয়ক জটিলতার কারণে অধিকাংশ ক্ষেত্রে অদ্যাবধি অর্থ উত্তোলন করা সম্ভব হয়নি।

এছাড়া বর্তমানে অফিস সময়ের পর এবং ছুটির দিনে আইবিএএস++ সিস্টেম বন্ধ থাকার কারণে মাঠ পর্যায়ে অনুমোদিত অর্থ বরাদ্দের পর সিস্টেমটিতে অ্যান্ট্রি দিতে/অর্থ পরিশোধে বিলম্ব হচ্ছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনি কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্নের নিমিত্ত মাঠ পর্যায়ে যথাযথভাবে আর্থিক বরাদ্দের মাধ্যমে অর্থ পরিশোধ নিশ্চিত করার লক্ষ্যে সার্বক্ষণিক সিস্টেমটি চালু রাখা অত্যাবশক।

এ অবস্থায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন চলাকালীন দ্রুততার সঙ্গে অর্থ বরাদ্দ সংক্রান্ত কার্যক্রম সম্পন্ন করার লক্ষ্যে ২১ ডিসেম্বর থেকে সরকারি ও সাপ্তাহিক বন্ধের দিনসহ (শুক্রবার, শনিবার ও অন্যান্য) আগামী ১০ জানুয়ারি অফিস সময়ের পর পর্যন্ত সার্বক্ষণিক সিস্টেমটি চালু রাখার অনুরোধ করা হলো।

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ০৭৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।