ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

শক্তি নিয়েই নির্বাচনী মাঠে নেমেছেন স্বতন্ত্র প্রার্থীরা: ইসি আনিছুর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
শক্তি নিয়েই নির্বাচনী মাঠে নেমেছেন স্বতন্ত্র প্রার্থীরা: ইসি আনিছুর

চাঁদপুর: স্বতন্ত্র প্রার্থীদের শক্তি ও সামর্থ্য আছে বলেই নির্বাচনে নেমেছেন। আমরা তাদেরকে বলেছি, তারা মাঠে থাকবেন।

তাদের অভিযোগ শুনেছি, বলেছি শেষ সময় পর্যন্ত মাঠে থাকতে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেছেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) দুপুরে চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ে নির্বাচনের প্রতিদ্বন্দ্বী প্রার্থী, সংশ্লিষ্ট সব পর্যায়ের কর্মকর্তা ও ব্যক্তিদের সঙ্গে মত বিনিময় করেন তিনি।

পরে ক্ষমতাসীনরা স্বতন্ত্র প্রার্থীদের ওপর প্রভাব বিস্তার করছেন, সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে তিনি কথাগুলো বলেন। ইসি আনিছুর আরও বলেন, স্বতন্ত্র প্রার্থীদেরকে মাঠে থাকতে হবে। তারা কর্মী-সমর্থকদের মাঠে ফেলে রেখে গেলে দায়িত্বহীনতার কাজ হবে।

নির্বাচন কমিশনার বলেন, ভোটের দিন আরেকটি বিষয় লক্ষ্য করা যায়, প্রার্থীরা বলেন তাদের এজেন্ট বের করে দিয়েছে। মূলত, তিনি এজেন্টই দেননি। যে কারণে আজকে প্রার্থীদের বলেছি ভোটের দিন একটি নির্ধারিত ফরম দেওয়া হবে। ভোট শুরু হওয়ার ত্রিশ মিনিট আগে যেন তাদের এজেন্টের নাম দেয় এবং তারা যেন উপস্থিত থাকে। ভোট শেষ হওয়ার পরে গণনা পর্যন্ত এজেন্ট থাকতে হবে এবং ফলাফলে স্বাক্ষর দেবে। তার প্রার্থীর ফলাফল যাই হোক না কেন উপস্থিত থাকতে হবে।

প্রার্থীদের অভিযোগ সম্পর্কে তিনি বলেন, আমাদের কাছে অভিযোগ আসছে। আমরা অভিযোগগুলো তদন্ত করে দেখছি এবং সত্যতা পেলে সেগুলো মামলা হচ্ছে। এক্ষেত্রে পুলিশ তো বাদী হয়ে মামলা নেবে না। কারণ, তারা সরকার পক্ষের লোক। যিনি অভিযোগকারী তাকেই প্রথমে থানায় অভিযোগ করতে হবে। অভিযোগ দেরি করে দিলে বিষয়টি দুর্বল হয়ে যায়। এই বিষয়টিও স্বতন্ত্র প্রার্থীদের দেখতে হবে।

আনিছুর রহমান বলেন, এ বছর নির্বাচনের আগের দিন ব্যালট পেপার কেন্দ্রে যাবে না। ভোটের দিন সকালে যাবে। এক্ষেত্রে আমরা নির্বাচনী কাজে নিয়োজিত আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তা নেব। প্রয়োজনে সেনাবাহিনীর কাছেও সহযোগিতা চাইবো। এছাড়া যৌক্তিক কারণ দেখিয়ে চরাঞ্চলসহ দুর্গম এলাকায় আগের দিন ব্যালট দেওয়া হবে। কিন্তু সেক্ষেত্রেও সুরক্ষা নিশ্চিত করা হবে।

নির্বাচনী প্রচারণা সম্পর্কে তিনি বলেন, নির্ধারিত যে সময় আছে সে সময়েই করতে হবে। কেউ যদি একই স্থানে কর্মসূচি দেয় তাহলে সমস্যা হবেই। যে কারণে আমরা আজকে প্রার্থীদেরকে সেসব নির্দেশনা দিয়েছি। বলেছি- কোনো স্থানে অনুষ্ঠান করা হবে সেটি যেন ২৪ ঘণ্টা আগে থানার ওসিকে জানানো হয়। একই সাথে নির্বাচনী প্রচারণায় কেউ বাধা দিলে প্রশাসন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে। কারণ প্রচারণার অধিকার সকল প্রার্থীর সমান।

সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ইসি আনিছুরের সঙ্গে উপস্থিত ছিলেন জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক কামরুল হাসান, পুলিশ সুপার মো. সাইফুল ইসলাম, জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ তোফায়েল হোসেন।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।