ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

আমুর সতর্ক থাকার আশ্বাসে সন্তুষ্ট ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২৩
আমুর সতর্ক থাকার আশ্বাসে সন্তুষ্ট ইসি

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আচরণবিধি যাতে ভঙ্গ না হয়, সে বিষয়ে ভবিষ্যতে সতর্ক থাকার বিষয়ে নির্বাচন কমিশনকে (ইসি) আশ্বাস দিয়েছেন ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী আমির হোসেন আমু। তার বক্তব্যে কমিশনও সন্তুষ্ট।

শুক্রবার (১৫ ডিসেম্বর) নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।

আমির হোসেন আমুকে তলব করা হয়েছিল, তিনি কি বক্তব্য দিয়ে গেছেন- এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, উনার স্বপক্ষে বক্তব্য দিয়েছেন। যে রিপোর্ট এসেছে ভিডিওতে, তার দুটি অংশ। একটি হচ্ছে মুক্তিযোদ্ধাদের ঘরোয়া অনুষ্ঠানে তিনি উপস্থিত ছিলেন। আরেকটি অনুষ্ঠান ছিল স্থানীয় শেখ রাসেল মিনি স্টেডিয়ামে, সেখানে তিনি মূলত কোনো বক্তব্য দেননি। উনি উনার আসনে ছিলেন অল্প কিছুক্ষণ। গান বা এ জাতীয় অনুষ্ঠান, এরপর তিনি চলে গেছেন। যার কারণে ভবিষ্যতে তিনি বিষয়টি নিয়ে আরও সতর্ক থাকবেন। এ বিষয়টি তিনি কমিশনকে আশ্বস্ত করেছেন। কমিশনও তার বক্তব্যে সন্তোষ প্রকাশ করেছে।

তার কি আচরণবিধি লঙ্ঘন হয়েছিল- এমন প্রশ্নের জবাবে জাহাংগীর আলম বলেন, উনার ওখানে যে রিপোর্ট এসেছে, তাতে কমিশন মনে করে আচরণবিধি লঙ্ঘিত। এখন তার প্রমাণ দেওয়ার পর মনে হয়েছে লঙ্ঘিত হয়নি। তারপরও তাকে বিষয়টিতে সতর্কতার সঙ্গে দেখার জন্য বলেছে কমিশন। তিনি সেটি স্বাচ্ছন্দ্যে গ্রহণ করেছেন।

একজন প্রার্থীকে তলব করা হলো, তাহলে মাঠে তার ইমেজ নষ্ট হলো কি না- এমন বিষয় উত্থাপন করা হলে ইসি সচিব বলেন, আচরণবিধি লঙ্ঘন বিষয় না। তার বিরুদ্ধে যে অভিযোগ এসেছিল, তা নিয়ে তার বক্তব্য দিতে বলা হয়েছিল। এতে তার ভাবমূর্তি ক্ষুণ্ন বা কোনো কিছুই হয়নি বলে কমিশন মনে করে।

গত ৯ ডিসেম্বর ঝালকাঠিতে মুক্তিযোদ্ধাদের অনুষ্ঠানে যোগ দিয়ে কোনো প্রচার চালাতে রিটার্নিং কর্মকর্তার অনুরোধ না মানায় কমিশন তাকে তলব করে। আগামী ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২৩ 
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।