ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

লক্ষ্মীপুরে প্রার্থিতা ফিরে পাননি আব্দুল মান্নান-সেলিনা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
লক্ষ্মীপুরে  প্রার্থিতা ফিরে পাননি আব্দুল মান্নান-সেলিনা

লক্ষ্মীপুর: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লক্ষ্মীপুর-৪ (রামগতি-কমলনগর) আসনে বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আব্দুল মান্নান ও লক্ষ্মীপুর-২ (রায়পুর-সদর আংশিক) আসনের স্বতন্ত্র প্রার্থী সেলিনা ইসলাম প্রার্থিতা ফিরে পাননি।  

ঋণখেলাপি ও ট্যাক্স পরিশোধ না করায় আব্দুল মান্নানের এবং মামলার তথ্য গোপন করায় সেলিনার মনোনয়নপত্র বাতিল করা হয়।

আপিলেও তারা প্রার্থিতা ফিরে পাননি।  

আপিল শুনানির চতুর্থ দিন বুধবার (১৩ ডিসেম্বর) আব্দুল মান্নানের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন।

ক্রেডিট ইনফরমেশন ব্যুরোর (সিআইবি) প্রতিবেদন অনুযায়ী, আব্দুল মান্নানের বিরুদ্ধে বিভিন্ন ব্যাংকে ঋণখেলাপির অভিযোগ রয়েছে। তিনি ৩ কোটি ২৯ লাখ টাকার ট্যাক্স পরিশোধ করেননি। এসব অভিযোগে তার মনোনয়নপত্র বাতিল করেন লক্ষ্মীপুর জেলা রিটার্নিং কর্মকর্তা।

আবদুল মান্নান লক্ষ্মীপুর-৪ আসনের বর্তমান সংসদ সদস্য। ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৪ দলীয় জোটের প্রার্থী হয়ে নৌকা প্রতীকে জয়ী হন তিনি।  

এবার এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলীকে।  

এদিকে প্রার্থিতা ফিরে পাননি লক্ষ্মীপুর-২ (রায়পুর-সদর আংশিক) আসনের স্বতন্ত্র প্রার্থী সেলিনা ইসলাম। দুদকের দায়ের করা মামলার তথ্য গোপন করায় লক্ষ্মীপুর জেলা রিটার্নিং কর্মকর্তা তার মনোনয়নপত্র বাতিল করেন।  

নির্বাচন কমিশনে আপিল করেও প্রার্থিতা ফিরে পাননি তিনি।  

সেলিনা ইসলাম সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য। তিনি লক্ষ্মীপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য ও কুয়েতে সাজাপ্রাপ্ত কাজী শহীদ ইসলাম পাপুলের স্ত্রী।  

আগারগাঁওয়ে নির্বাচন ভবনের মিলনায়তনে গত মঙ্গলবার (১১ ডিসেম্বর) আপিল চলাকালে সেলিনা ইসলামের আইনজীবী বলেন, তারা হলফনামায় মামলার তথ্য লিখতে পারেননি, তবে এখন সেটি নিয়ে এসেছেন।

রিটার্নিং কর্মকর্তার প্রতিনিধি যুক্তি দেন, সেলিনার মামলা দুদকে রয়েছে। প্রতিনিধি বলেন, তিনি (সেলিনা) জামিনে আছেন, কিন্তু এ তথ্য দেননি। তাদের সময় দেওয়া হয়েছিল। তিনি বাংলাদেশে আলোচিত মামলার আসামি।

কমিশন মামলার অবস্থা জানতে চাইলে সেলিনার আইনজীবী বলেন, মামলাটির তদন্ত চলছে।

এরপর আপিল নামঞ্জুর করে দেয় কমিশন।

২০২০ সালের ২৭ ডিসেম্বর সেলিনা ইসলামকে তার মেয়ে ওয়াফা ইসলামের সঙ্গে দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা একটি মামলায় জামিন দেওয়া হয়।

সিআইডির তথ্য অনুযায়ী, পাপুল ও তার পরিবারের সদস্যরা ৩৫৫ কোটি টাকারও বেশি আয় করেছেন এবং ১৩টি ব্যাংকের ৫২৬টি অ্যাকাউন্ট এবং ফিক্সড ডিপোজিট রসিদের (এফডিআর) মাধ্যমে অর্থ লেনদেন করেছেন।

পাপুলের ৩৮.২২ কোটি টাকা পাচার করার সুনির্দিষ্ট প্রমাণ রয়েছে বলে দাবি করেছে সিআইডি।

লক্ষ্মীপুর-২ আসনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন দেওয়া হয়েছে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান সংসদ সদস্য নুর উদ্দিন চৌধুরী নয়নকে।  

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।