ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সম্পদ বেড়েছে মুজিবুল হক ও তার স্ত্রীর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২৩
সম্পদ বেড়েছে মুজিবুল হক ও তার স্ত্রীর

কুমিল্লা: সম্পদ বেড়েছে সাবেক রেলমন্ত্রী মুজিবুল হক মুজিব ও তার স্ত্রী হনুফা আক্তার রিক্তার। মন্ত্রী থাকাকালে ২০১৮ সালে বার্ষিক আয়সহ তার সম্পদ ছিল দুই কোটি ৮৮ লাখ ৮৫ হাজার ৭১৭ টাকার, স্ত্রীর ছিল দুই কোটি ৬৪ লাখ ৭৫ হাজার ৯৩৩ টাকার সম্পদ।

মন্ত্রিত্ব হারানোর পর ২০২৩ সালে তার সম্পদ দাঁড়ায় চার কোটি ৬৬ লাখ ১৭ হাজার ৩৫৯ টাকায়। হলফনামায় স্ত্রীর সম্পদ উল্লেখ করা হয় চার কোটি ৬৬ লাখ ১৭ হাজার ৩৫৯ টাকা (উভয়ক্ষেত্রে বিয়ের উপহারের ৮৭ ভরি স্বর্ণের দাম ৮০ লাখ টাকা ধরে)।

একাদশ ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামা বিশ্লেষণ করে দেখা যায়, ২০১৮ সালে মুজিবুল হক ও তার স্ত্রীর কোনো অ্যাপার্টমেন্ট ছিল না। ২০২৩ সালে মুজিবুল হকের এক কোটি ৪৪ লাখ ৪৩ হাজার টাকা ও তার স্ত্রীর এক কোটি ৫০ লাখ টাকা অর্জনমূল্যের একটি করে দুটি অ্যাপার্টমেন্টের কথা হলফনামায় উল্লেখ করা হয়েছে।  

২০২৩ সালে তার স্ত্রীর ব্যবসায় মূলধন ২৮ লাখ ৩১ হাজার ২৫৮ টাকা উল্লেখ করা হয়। ২০১৮ সালে এ খাতে কোনো মূলধন ছিল না তার। ২০১৮ সালে মন্ত্রী থাকাকালে মুজিবুল হকের নগদ ছিল ২০৩২ টাকা, তার স্ত্রীর ছিল ২২৫৮ টাকা। ২০২৩ সালে তার নগদ টাকার পরিমাণ দাঁড়ায় চার লাখ ৩২ হাজার ৮১০ টাকায়। স্ত্রীর নগদ টাকার পরিমাণ প্রায় ৯১০ গুণ বেড়ে দাঁড়ায় ২০ লাখ ৫৪ হাজার ৬৬৮ টাকায়।  

২০১৮ সালে মুজিবুল হকের ৭৭ লাখ এক হাজার ১৯৫ ও ৭২ লাখ ৩২ হাজার ৭৫৩ টাকা মূল্যের দুটি গাড়ি ছিল, এবার তার ৭২ লাখ ৩২ হাজার ৭৫৩ টাকা মূল্যের একটি গাড়ি আছে। এছাড়া মন্ত্রী থাকাকালীন ২০১৮ সালে তার ১৩৯ তোলা স্বর্ণ ছিল। এ বছর স্বর্ণ দেখানো হয়েছে চার তোলা। ২০১৮ সালে তার দেনা ছিল ২৯ লাখ ছয় হাজার ৯৩০ টাকা। এবার কোনো দেনা নেই তার। ২০২৩ সালে সীমানা প্রাচীরসহ দুটি আবাসিক দোতলা দালান ও একটি ছয়তলা বাণিজ্যিক ভবনের অর্জনমূল্য দেখানো হয়েছে এক কোটি ৯৬ লাখ ৮৭ হাজার ৫৪২ টাকা। এর আগের সংসদ নির্বাচনে সীমানা প্রাচীরসহ তার দুটি দোতলা ভবন ছিল। যার দাম উল্লেখ করা হয় এক কোটি চার লাখ ৩৮ হাজার ২৭৪ টাকা।  

উল্লেখ্য, মুজিবুল হক কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। চারবারের এ সংসদ সদস্য ২০১৪ সাল থেকে ২০১৯ সালের জানুয়ারি পর্যন্ত রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন। আসন্ন নির্বাচনে কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম) আসন থেকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচন করবেন তিনি।

বাংলাদেশ সময়: ২০৩৭ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।