ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সম্পদ বেড়েছে শিক্ষামন্ত্রী দীপু মনির

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২৩
সম্পদ বেড়েছে শিক্ষামন্ত্রী দীপু মনির

চাঁদপুর: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুর-৩ (সদর ও হাইমচর) আসনে আওয়ামী লীগের প্রার্থী শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির গত ৫ বছরে স্থাবর সম্পদ বেড়েছে ৬ গুণ। একই সঙ্গে বেড়েছে ব্যাংকের ঋণ।

রিটার্নিং কার্যালয়ে জমা দেওয়া নির্বাচনি হলফনামা থেকে এ তথ্য জানা গেছে।

হলফনামা বিশ্লেষণ করে দেখা যায়, মাত্র ৩৫ লাখ টাকার দুটি ফ্ল্যাট থেকে গত ৫ বছরে তিন কোটি ৬০ লাখ টাকার ৩টি ফ্ল্যাটের মালিক হয়েছেন ডা. দীপু মনি। পাশাপাশি ২০১৮ সালের নির্বাচনে গাড়ি বাবদ এক্সিম ব্যাংকে ৫ লাখ ৮৬ হাজার ৯০৫ টাকা ঋণ দেখালেও এবার সেটাও কয়েক গুণ বেশি দেখানো হয়েছে। এরমধ্যে বর্তমানে এক কোটি ১১ লাখ ৭৫ হাজার ৫৪৩ টাকা তিনি ব্যক্তিগত ঋণ দেখিয়েছেন।

ডা. দীপু মনির বার্ষিক আয় মন্ত্রী হিসেবে সম্মানী ভাতাসহ ২১ লাখ ৩৯ হাজার ৩৯৬ টাকা। অন্যান্যের মধ্যে স্বামী ও ভাইয়ের কাছ থেকে পেয়েছেন ৯৮ লাখ ৬৯ হাজার ৬৭৪ টাকা এবং শেয়ার ও সঞ্চয়পত্রে ৩ লাখ এক হাজার ২০০ টাকা রয়েছে। এ ছাড়াও স্থাবর সম্পদের মধ্যে রয়েছে ৩৪ লাখ এক হাজার ৯৫৭ টাকা মূল্যের ১০ কাঠা জায়গা আর তিন কোটি ৬০ লাখ টাকার তিনটি ফ্ল্যাট। তিনি কোনো ইলেকট্রনিক সামগ্রী ব্যবহার করেন না। যার কারণে এটির কোনো বিবরণ নেই। তবে মন্ত্রীর নামে আসবাবপত্র লাখ টাকা এবং তার স্বামীর নামে দেখানো হয়েছে ১০ লাখ ৫ হাজার টাকা।

এদিকে ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দাখিল করা হলফনামায় ডা. দীপু মনি তার নিজের নামে মাত্র ৩৫ লাখ টাকার দুটি ফ্ল্যাট দেখিয়েছিলেন। সে সময় স্বামীর নামে ৪০ লাখ টাকার দুইটি ফ্ল্যাট দেখালেও বর্তমানে স্বামীর নামে দেখিয়েছেন ১৫ লাখ টাকার একটি ফ্ল্যাট। এ ছাড়াও বর্তমানের হলফনামায় পেশা থেকে কোনো আয় না দেখালেও গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পেশা থেকে আয় দেখিয়েছিলেন বছরে ১২ লাখ ৫০ হাজার টাকা।

হলফনামা থেকে জানা যায়, বর্তমানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির কাছে নগদ অর্থ রয়েছে ৬৬ লাখ ৮৯ হাজার ২৯৮ টাকা এবং তার স্বামীর নগদ অর্থ ১১ লাখ দুই হাজার টাকা। পাশাপাশি দীপু মনির ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে জমা আছে ছয় কোটি ৬০ লাখ ৭৮৬ টাকা এবং তার স্বামীর নামে বন্ড, স্টক এক্সচেঞ্জে আছে প্রায় ৪৫ লাখ টাকা। এমনকি এবার শিক্ষামন্ত্রীর কাছে রয়েছে ৬০ লাখ টাকা মূল্যের জিপ গাড়ি। যা একাদশ সংসদ নির্বাচনে দেখিয়েছিলেন ৪৬ লাখ টাকার পাজেরো গাড়ি। আর স্বামীর নামে দেখানো হয়েছে ৫০ হাজার টাকা মূল্যমানের একটি কার। তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর থেকে ডা. দীপু মনির স্বর্ণের পরিমাণ বাড়েনি। এবারও নিজের নামে নয় লাখ টাকার স্বর্ণ আর স্বামীর নামে ৫০ হাজার টাকার স্বর্ণ দেখানো হয়েছে।

ডা. দীপু মনি পেশায় একজন চিকিৎসক, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ, আইনজীবী ও রাজনীতিক। স্বামী তৌফিক নাওয়াজ এবং বাবা এম এ ওয়াদুদ ও মা রহিমা ওয়াদুদ। তাদের গ্রামের বাড়ি চাঁদপুর সদর উপজেলার রামপুর ইউনিয়নের রাঢ়ীরচর গ্রামের পাটোয়ারী বাড়ি। তিনি এই আসন থেকে টানা তিনবার সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশ সময়: ১১৪২ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ