ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

বান্দরবানে ভোটার বেড়েছে ৪১ হাজার, ভোটকেন্দ্র বেড়েছে ছয়টি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২৩
বান্দরবানে ভোটার বেড়েছে ৪১ হাজার, ভোটকেন্দ্র বেড়েছে ছয়টি

বান্দরবান: জেলার মোট আয়তন ৪৪৭৯.০২ বর্গ কিলোমিটার। আয়তনের দিক থেকে দেশের দ্বিতীয় বৃহত্তম জেলা হলেও বান্দরবান নির্বাচনী আসন একটি।

এই পার্বত্য বান্দরবান ৩০০ নম্বর আসনে গতবারের চেয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার বেড়েছে ৪১ হাজার ১৫৬ জন। ভোটকেন্দ্র বেড়েছে আরও ছয়টি।

জেলা নির্বাচন অফিসের সর্বশেষ তথ্যানুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বান্দরবানের সাত উপজেলার দুই পৌরসভা ও ৩৪টি ইউনিয়নের মোট ভোটার সংখ্যা দুই লাখ ৮৮ হাজার ২৯ জন। এরমধ্যে পুরুষ ভোটার এক লাখ ৪৮ হাজার ৫৮৩ জন ও নারী ভোটার এক লাখ ৩৯ হাজার ৪৪৬ জন।

একাদশ জাতীয় নির্বাচনে ১৭৬টি ভোটকেন্দ্র থাকলেও এবার ভোটকেন্দ্র সংখ্যা ১৮২টি, এই নির্বাচনে ভোটকেন্দ্র বেড়েছে আরও ছয়টি।

নির্বাচন অফিস সূত্র আরও জানিয়েছে, বান্দরবানের ১৮২টি ভোট কেন্দ্রের মধ্যে দুর্গম এলাকার ১২টি কেন্দ্র ‘হেলিস্যুটি’ অর্থাৎ এই ১২টি ভোটকেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম ও ভোটগ্রহণ কর্মকর্তাদের যেতে হবে হেলিকপ্টারের মাধ্যমে।

১২টি হেলিস্যুটি ভোটকেন্দ্রগুলোর মধ্যে রোয়াংছড়ি উপজেলায় একটি, রুমা তিনটি, থানচি সাতটি ও আলীকদম উপজেলায় একটি ভোটকেন্দ্র রয়েছে। এই সংসদীয় আসনে ১৮২টি কেন্দ্রে ভোটকক্ষ থাকবে ৭২৭টি।

বান্দরবান জেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং কর্মকর্তা এস এম শাহাদাৎ হোসেন বলেন, যেহেতু নির্বাচনের তফসিল ঘোষণা হয়ে গেছে আপাতত ভোটার সংখ্যা বাড়ার সম্ভাবনা নেই।

বান্দরবানের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সার্বিক ব্যবস্থা নেওয়া হয়েছে। দুর্গম এলাকার ১২টি হেলিস্যুটি ভোটকেন্দ্রে সেনাবাহিনী ও বিমানবাহিনীর সহায়তায় হেলিকপ্টারের মাধ্যমে যাবতীয় নির্বাচনী সরঞ্জাম ও ভোটগ্রহণ কর্মকর্তাদের যাতায়াতের ব্যবস্থা করা হবে।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।