ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

অর্থ সংকটে পর্যবেক্ষক পাঠাবে না শ্রীলঙ্কা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২৩
অর্থ সংকটে পর্যবেক্ষক পাঠাবে না শ্রীলঙ্কা

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করার আগ্রহ প্রকাশ করলেও শেষ পর্যন্ত অর্থ সংকটের কারণে পর্যবেক্ষক পাঠাতে পারছে বলে জানিয়েছে শ্রীলঙ্কা।

বুধবার (০৬ ডিসেম্বর) দেশটির নির্বাচন কমিশন থেকে এমন অবস্থানের কথা প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালকে ই-মেইলে জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, বৈশ্বিক আর্থিক সংকটের কারণে অন্যান্য দেশের মতো শ্রীলঙ্কার সরকারও বিদেশ ভ্রমণ সীমিত করেছে। তাই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তারা আসতে পারছে না।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, শ্রীলঙ্কার নির্বাচন কমিশনের চেয়ারম্যান আরএমএএল রথনায়েকসহ তিন সদস্যের দল ভোট দেখতে আসার কথা ছিল। এক্ষেত্রে বাংলাদেশ নির্বাচন কমিশন থাকা-খাওয়া ও স্থানীয় যাতায়াত ব্যয় করার কথা ছিল। আর তাদের কেবল বিমান ভাড়া বাবদ ব্যয় করার কথা ছিল।

ইসির দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, কেবল প্লেন ফেয়ার নাকি অন্য কোনো ইস্যু আছে কি-না, তা নিয়ে আলোচনার জন্য কমিশনের কাছে নথি উত্থাপন করতে বলা হয়েছে। এ নিয়ে তাদের সঙ্গে আলোচনাও করা হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য ইতোমধ্যে বিভিন্ন দেশ ও সংস্থার শতাধিক পর্যবেক্ষক ভোট দেখতে আসার জন্য আবেদন জানিয়েছে। আর ৩৪টি দেশ ও চারটি সংস্থার ১১৪ জনকে আমন্ত্রণ জানিয়েছে ইসি। যাদের আমন্ত্রণ জানানো হয়েছে তাদের স্থানীয় সব ব্যয় বহন করে নির্বাচন কমিশন।

৭ ডিসেম্বর বিদেশি পর্যবেক্ষকদের আবেদন জানানোর শেষ সময়। এই সময়ের মধ্যে যারা আবেদন করবে তাদের আবেদনগুলো পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে অনাপত্তি পেলেই অনুমোদন দেবে ইসি।

তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৪ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২৩
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ