ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ঢাকা মহানগরের ১৫ আসনে ৬৪ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২৩
ঢাকা মহানগরের ১৫ আসনে ৬৪ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে ঢাকা মহানগরের ১৫টি আসনে ১৮৮ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছিলেন। এর মধ্যে ১২৪ জনের মনোনয়ন বৈধ হয়েছে।

আর ৬৪ জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে।

সোমবার (৪ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে এসব তথ্য জানান রিটার্নিং কর্মকর্তা মো. সাবিরুল ইসলাম। সকাল ৯টা থেকে মনোনয়নপত্র যাচাই-বাছাই প্রক্রিয়া শুরু হয়। যাচাই-বাছাই শেষে বৈধ ও বাতিল প্রার্থীদের তালিকা ঘোষণা করা হয়।

রিটার্নিং কর্মকর্তাদের ঘোষিত তথ্য অনুযায়ী, ঢাকা-৪ থেকে ঢাকা-১৮ পর্যন্ত এ ১৫ আসনে আওয়ামী লীগের ১৫ প্রার্থীর মনোনয়নপত্রই বৈধ হয়েছে। অন্যান্য রাজনৈতিক দল ও স্বতন্ত্রসহ আরও ১০৯ প্রার্থীর মনোনয়নপত্র বৈধতা পেয়েছে। নানা অনিয়মের কারণে বাতিল করা হয়েছে ৬৪ প্রার্থীর মনোনয়ন।

রিটার্নিং কর্মকর্তা সাবিরুল ইসলাম জানান, যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে তাদের মধ্যে ১৫ জন ঋণখেলাপি। এ ছাড়া ২৯ স্বতন্ত্র প্রার্থী সব কাগজপত্র জমা দেননি এবং ২০ জন প্রার্থী নির্ধারিত ছক পূরণ ও যথাযথ কাগজপত্র দাখিল করেননি।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর।  

রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ দেবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২৩
এসসি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ