ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

রাজশাহীতে ৩৮ জনের মনোনয়নপত্র বৈধ, বাতিল ২২ জনের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২৩
রাজশাহীতে ৩৮ জনের মনোনয়নপত্র বৈধ, বাতিল ২২ জনের

রাজশাহী: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজশাহীর ছয়টি সংসদীয় আসনে মনোনয়নপত্র উত্তোলন করেছিলেন মোট ৬৬ জন প্রার্থী। এর মধ্যে জমা দিয়েছিলেন ৬০ জন।

মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে ৩৮ জনের বৈধ এবং ২২ জনের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা ও রাজশাহী জেলা প্রশাসক মো. শামীম আহমেদ।

যাচাই-বাছাইয়ের পর সোমবার (০৪ ডিসেম্বর) বিকেলে রাজশাহী জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে পাওয়া আসনভিত্তিক তথ্য তুলে ধরা হলো বাংলানিউজের পাঠকদের জন্য।

রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ী) আসন থেকে মোট মনোনয়নপত্র উত্তোলন করেছিলেন ১২ জন প্রার্থী। মনোনয়নপত্র জমা দিয়েছেন ১১ জন। এর মধ্যে যাচাই-বাছাই শেষে বৈধ ঘোষণা করা হয়েছে সাতজনের মনোনয়নপত্র। বাতিল করা হয়েছে চারজনের মনোনয়নপত্র। এ আসনের বৈধ প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ওমর ফারুক চৌধুরী (বর্তমান সংসদ সদস্য), বিএনএম এর প্রার্থী মো. শামসুজ্জোহা, বিএনএফ এর প্রার্থী মো. আল-সাআদ, তৃণমূল বিএনপির প্রার্থী জামাল খান দুদু, এনপিপির প্রার্থী নুরুন্নেসা, মুক্তিজোটের প্রার্থী বশির আহমেদ, ও জাতীয় পার্টির (জাপা) প্রার্থী মো. শামসুদ্দীন।

এ আসনে মনোনয়নপত্র বাতিল হয়েছে স্বতন্ত্র প্রার্থী চিত্রনায়িকা শারমিন আক্তার নিপা মাহিয়া (মাহিয়া মাহি), পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের স্ত্রী আয়েশা আখতার ডালিয়া, মো. আখতারুজ্জামান ও গোলাম রাব্বানী।  

রাজশাহী-২ (সদর) আসন থেকে মনোনয়নপত্র উত্তোলন করেছিলেন ১৪ জন প্রার্থী। জমা দিয়েছিলেন ১৩ জন প্রার্থী। এর মধ্যে যাচাই-বাছাই শেষে বৈধ ঘোষণা করা হয়েছে সাতজন প্রার্থীর মনোনয়নপত্র। বাতিল করা হয়েছে ছয়জন প্রার্থীর মনোনয়নপত্র।

এ আসনের বৈধ প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মোহাম্মদ আলী কামাল, ওয়ার্কার্স পার্টির মনোনীত প্রার্থী দলটির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা (বর্তমান সংসদ সদস্য), জাসদ মনোনীত প্রার্থী আব্দুল্লাহ আল মাসুদ শিবলী, জাতীয় পার্টির মনোনীত প্রার্থী সাইফুল ইসলাম স্বপন, বিএনএম এর প্রার্থী কামরুল হাসান, মুক্তিজোটের প্রার্থী ইয়াসির আলিফ বিন হাবিব ও বাংলাদেশ কংগ্রেস পার্টির প্রার্থী মারুফ শাহরিয়ার।

এ আসন থেকে মনোনয়নপত্র বাতিল করা হয়েছে তৃণমূল বিএনপির প্রার্থী মো. শামীম, স্বতন্ত্র প্রার্থী শফিকুর রহমান বাদশা, আবু রায়হান মাসুদ, রেজাউন নবী আল মামুন, মো. শাহাবুদ্দিন ও গণফ্রন্টের প্রার্থী মো. মনিরুজ্জামান।

রাজশাহী-৩ (পুঠিয়া-দুর্গাপুর) আসনে নির্বাচন করার জন্য মোট মনোনয়নপত্র উত্তোলন করেছিলেন ১২ জন প্রার্থী। মনোনয়নপত্র জমা দিয়েছিলেন ১১ জন প্রার্থী। যাচাই-বাছাই শেষে বৈধ ঘোষণা করা হয়েছে সাতজন প্রার্থীর মনোনয়নপত্র। আর যাচাই-বাছাই শেষে বাতিল করা হয়েছে চারজনের মনোনয়নপত্র।

এ আসনের বৈধ প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের প্রার্থী মোহা. আসাদুজ্জামান আসাদ, স্বতন্ত্র প্রার্থী আয়েন উদ্দিন (বর্তমান সংসদ সদস্য), জাতীয় পার্টির মনোনীত প্রার্থী সোলাইমান হোসেন, বিএনএফ এর প্রার্থী বজলুর রহমান, জাতীয় পার্টির আবদুস সালাম খান, বিএনএম এর প্রার্থী এ কে এম মতিউর রহমান মন্টু ও এনপিপির প্রার্থী সইবুর রহমান।  

এ আসনে মনোনয়ন বাতিল করা হয়েছে গণফ্রন্টের প্রার্থী মো. মনিরুজ্জামান, স্বতন্ত্র প্রার্থী নিপু হোসেন, মো. শাহাবুদ্দিন ও মুক্তিজোটের প্রার্থী এনামুল হকের।

রাজশাহী-৪ (বাগমারা) আসন থেকে মোট মনোনয়নপত্র উত্তোলন করেছিলেন আটজন প্রার্থী। জমা দিয়েছিলেন সাতজন প্রার্থী। যাচাই-বাছাই শেষে এর মধ্যে বৈধ ঘোষণা করা হয়েছে চারজন প্রার্থীর মনোনয়নপত্র। আর বাতিল করা হয়েছে তিনজনের মনোনয়নপত্র।

এ আসনের বৈধ প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের মনোনীত প্রার্থী আবুল কালাম আজাদ স্বতন্ত্র প্রার্থী মো. এনামুল হক (বর্তমান সংসদ সদস্য), বিএনএম এর সাইফুল ইসলাম রায়হান ও জাতীয় পার্টির প্রার্থী আবু তালেব প্রামাণিক। এ আসনে মনোনয়নপত্র বাতিল করা হয়েছে স্বতন্ত্র প্রার্থী বাবুল হোসেন, এনপিপির প্রার্থী জিন্নাতুল ইসলাম জিন্না ও বিএনএফ এর প্রার্থী মতিউর রহমানের।

রাজশাহী-৫ (পুঠিয়া-দুর্গাপুর) আসন থেকে মনোনয়নপত্র তুলেছিলেন ১০ জন প্রার্থী। জমা দিয়েছিলেন নয়জন প্রার্থী। যাচাই-বাছাই শেষে বৈধ ঘোষণা করা হয়েছে ছয়জন প্রার্থীর মনোনয়নপত্র। বাতিল করা হয়েছে তিনজন প্রার্থীর মনোনয়নপত্র।

এ আসনের বৈধ প্রার্থীরা হলেন- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কাজী আব্দুল ওয়াদুদ দারা, স্বতন্ত্র প্রার্থী ডা. মনসুর রহমান (বর্তমান সংসদ সদস্য), গণফ্রন্টের প্রার্থী মখলেসুর রহমান, জাকের পার্টির প্রার্থী শফিকুল ইসলাম, বিএনএম এর প্রার্থী শরিফুল ইসলাম ও জাতীয় পার্টির আবুল হোসেন। এ আসনে মনোনয়নপত্র বাতিল হয়েছে স্বতন্ত্র প্রার্থী আহসানুল হক মাসুদ, ওবায়দুর রহমান ও বিএসপি এর প্রার্থী আলতাফ হোসেন মোল্লার।

রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসন থেকে মনোনয়নপত্র উত্তোলন করেছিলেন ১০ জন প্রার্থী। জমা দিয়েছেন নয়জন প্রার্থী। যাচাই-বাছাই শেষে মনোনয়নপত্র বৈধ হয়েছে সাতজন প্রার্থীর। বাতিল করা হয়েছে দুজন প্রার্থীর মনোনয়নপত্র। এ আসনের বৈধ প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের মনোনীত প্রার্থী শাহরিয়ার আলম (পররাষ্ট্র প্রতিমন্ত্রী), স্বতন্ত্র প্রার্থী সাবেক সংসদ সদস্য রায়হানুল হক, জাসদ প্রার্থী জুলফিকার মান্নান জামী, এনপিপির প্রার্থী মহসিন আলী, জাকের পার্টির প্রার্থী রিপনআলী, জাতীয় পার্টির প্রার্থী শামসুদ্দিন রিন্টু ও বিএনএম এর প্রার্থী আবদুস সামাদ। এ আসনে মনোনয়নপত্র বাতিল করা হয়েছে স্বতন্ত্র প্রার্থী খাইরুল ইসলাম ও ইসরাফিল ইসলামের মনোনয়নপত্র।

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০২৩
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ