ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

নোয়াখালীতে মনোনয়নপত্র বৈধ ৩৭ জনের, বাতিল ১৮

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২৩
নোয়াখালীতে মনোনয়নপত্র বৈধ ৩৭ জনের, বাতিল ১৮

নোয়াখালী: নোয়াখালী জেলার ৬টি সংসদীয় আসনে ৫৫ জন প্রার্থীর মধ্যে মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে বর্তমান সংসদ সদস্যসহ ১৮ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

বাতিল হওয়া উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন- নোয়াখালী-৩ আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্রাপ্ত ও বর্তমান সংসদ সদস্য মামুনুর রশিদ কিরণ এবং নোয়াখালী-৪ আসনে বিকল্পধারা বাংলাদেশের মেজর (অব.) আবদুল মান্নান।

ঋণ খেলাপির দায়ে উভয় প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়।  

রোববার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় নোয়াখালী জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল ও বৈধ হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, নোয়াখালী-১ (চাটখিল-সোনাইমুড়ি আংশিক) আসনে ১১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে ৯ জনের মনোনয়নপত্র বৈধ এবং ২ জনের বাতিল হয়।

নোয়াখালী-২ (সেনবাগ-সোনাইমুড়ি আংশিক) আসনে ১৩ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে ৮ জনের মনোনয়নপত্র বৈধ এবং ৫ জনের বাতিল হয়।

নোয়াখালী-৩ (বেগমগঞ্জ) আসনে ১১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে ৭ জনের মনোনয়নপত্র বৈধ এবং ৪ জনের বাতিল হয়।

নোয়াখালী-৪ (সদর-সুবর্ণচর) আসনে ৯ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে ৫ জনের মনোনয়নপত্র বৈধ এবং ৪ জনের বাতিল হয়।  

নোয়াখালী-৫ (কোম্পানীগঞ্জ-কবিরহাট) আসনে ১১ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে ৫ জনের মনোনয়নপত্র বৈধ হয়। ৬ জন প্রার্থীর বাতিল হয়।

নোয়াখালী-৬ (হাতিয়া) আসনে ৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এর মধ্যে ৩ জনের মনোনয়নপত্র বৈধ এবং ৩ জনের বাতিল হয়।

জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান জানান, নোয়াখালী-৩ আসনের আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মামুনুর রশীদ কিরণ ঋণ খেলাপি হওয়ায় মনোনয়নপত্র বাতিল হয়। এছাড়াও নোয়াখালীর ৬ আসনে ৫৫ জন প্রার্থীর মধ্যে ১৮ জনের মনোনয়নপত্র বাতিল হয় এবং ৩৭ জনের বৈধ হয়। যাদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে, সেগুলো যৌক্তিক কারণেই বাতিল করা হয়েছে।  

প্রসঙ্গত, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়ন ফরম যাচাই-বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর। মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ হবে ১৮ ডিসেম্বর এবং নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত চলবে। ভোটগ্রহণ আগামী বছরের ৭ জানুয়ারি (রোববার) অনুষ্ঠিত হবে।  

ইতোমধ্যে জাতীয় সংসদ নির্বাচনের জন্য ৬৬ জন রিটার্নিং কর্মকর্তা এবং ৫৯২ জন সহকারী রিটার্নিং কর্মকর্তার নিয়োগ চূড়ান্ত করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, ডিসেম্বর০৪, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।