ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

নির্বাচনে প্রার্থীদের বিষয়ে অবহিত করল পররাষ্ট্র মন্ত্রণালয়

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২৩
নির্বাচনে প্রার্থীদের বিষয়ে অবহিত করল পররাষ্ট্র মন্ত্রণালয়

ঢাকা: আগামী জাতীয় সংসদ নির্বাচনে কোন দলের কতজন প্রার্থী সে বিষয়ে অবহিত করেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। শনিবার (২ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় ফেসবুক পেজে এক বার্তায় এ বিষয়ে বিস্তারিত প্রকাশ করেছে।



পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আগামী ৭ জানুয়ারি অনুষ্ঠিতব্য আসন্ন ১২তম জাতীয় সংসদ নির্বাচনের জন্য আগ্রহী প্রার্থীরা ব্যাপক উৎসবের মধ্য দিয়ে বিপুল সংখ্যক মনোনয়নপত্র জমা দিয়েছেন।

সারা দেশে তিনশ আসনের বিপরীতে মোট দুই হাজার সাতশ ১১টি মনোনয়নপত্র পেয়েছে নির্বাচন কমিশন। ৩০ নভেম্বর ১৫ দিনের সময়সীমা শেষ হওয়ার পর ৪৪টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে ৩০টি রাজনৈতিক দলের মোট ১৯৬৪ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। আওয়ামী লীগের ৩০৩ জন, জাতীয় পার্টির ৩০৪ জন, জাকের পার্টির ২১৮ জন, তৃণমূল বিএনপির ১৫১ জন, ন্যাশনাল পিপলস পার্টির ১৪২ জন, বাংলাদেশ কংগ্রেসের ১১৬ জন এবং বাকি দলগুলোর প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিয়েছেন। অনেক আগ্রহ ও উৎসাহ নিয়ে বিভিন্ন রাজনৈতিক দলে প্রার্থীদের অংশগ্রহণ এখন পর্যন্ত অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ নির্বাচন প্রক্রিয়ার একটি বৈশিষ্ট্য যা নির্বাচন কমিশন এগিয়ে নিতে প্রতিশ্রুতিবদ্ধ।

এছাড়াও প্রায় ৩৩ জন বিএনপির সাবেক সংসদ সদস্য ও নেতাসহ মোট ৭৪৭ জন স্বতন্ত্র প্রার্থী হিসেবে তাদের মনোনয়নপত্র জমা দিয়েছেন। এটি আসন্ন নির্বাচনের অংশগ্রহণমূলক প্রকৃতিও তুলে ধরে। মনোনয়নপত্র ১-৪ ডিসেম্বর যাচাই-বাছাই করা হবে এবং ১৭ ডিসেম্বরের মধ্যে প্রার্থিতা প্রত্যাহার করা যাবে।  

এর আগে ১২তম জাতীয় সংসদ নির্বাচনের জন্য প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল ১৫ নভেম্বর তফসিল ঘোষণা করেছিলেন।

প্রধান বিরোধী রাজনৈতিক দল বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করে ব্যক্তিগত ও সরকারি সম্পত্তি পুড়িয়ে, অবরোধ ও হরতাল অবলম্বনের মাধ্যমে আসন্ন নির্বাচন বর্জন করেছে। (যদিও তাদের (বিএনপি) অনেক নেতা অংশগ্রহণ করছেন)।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২৩
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।