ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

নির্বাচন ও ইসি

অনলাইনে মনোনয়নপত্র দাখিলে সাড়া নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
অনলাইনে মনোনয়নপত্র দাখিলে সাড়া নেই

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের প্রক্রিয়াকে সহজ ও প্রভাবমুক্ত করতে নির্বাচন কমিশনের (ইসি) অনলাইন মনোনয়নপত্র দাখিল ব্যবস্থাপনায় (অনলাইন নমিনেশন সাবমিশন সিস্টেম-ওএনএসএস) প্রার্থীদের তেমন সাড়া পাওয়া যাচ্ছে না।

মঙ্গলবার (২৮ নভেম্বর) ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, মনোনয়নপত্র দাখিলের সময় প্রায় শেষ হয়ে এলেও অনলাইনে তেমন সাড়া পড়েনি।

 মঙ্গলবার পর্যন্ত ১১০ জন নিবন্ধন করেছেন। আর জমা দিয়েছেন দুইজন। তবে শেষের দিন চাপ পড়তে পারে।  

ইসি কর্মকর্তারা বলছেন, তফসিল অনুযায়ী আগামী ৩০ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের সময় শেষ হচ্ছে। দেশের অন্যান্য স্থানে এখনো প্রার্থীরা সেই অর্থে মনোনয়নপত্র দাখিল করেনি। তবে ঢাকার ২০টি আসনে মোট ১৭৪টি মনোনয়নপত্র বিতরণ করেছেন রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তারা। ঢাকা-১৪ আসনে সর্বোচ্চ ২৬টি মনোনয়ন বিতরণ করা হয়েছে। সেই সঙ্গে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করেছেন নয় প্রার্থী।  

ইসির অতিরিক্ত সচিব এ বিষয়ে বলেন, এদেশের সংস্কৃতিই এ রকম। শেষ সময়ে এসে সবাই ভিড় জমায়। এবারও তাই হতে পারে।  

১২ নভেম্বর ওএনএসএস উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি ওইদিন বলেছিলেন, নমিনেশন পেপার তুলতে বাধা প্রদান যেমন করা হয়, তেমনি অনেককে জমা দেওয়ার সময় চাপ প্রয়োগ করা হয়, এই যে অনাচারগুলো, অনলাইন সিস্টেমের মাধ্যমে কমে আসতে পারে। এবং টোটাল নির্বাচনী ব্যবস্থাটা আরও নির্ভরযোগ্য, আরও সহজ এবং আরও পরিশুদ্ধ হতে পারে।

তিনি আরও বলেন, আমরা বিশ্বাস অ্যাপটা নির্ভরযোগ্য হবে। অনলাইন নমিনেশন দলগুলো ব্যবহার করবেন। সাধারণে যদি অ্যাপটা ব্যবহার করেন, উপকৃত হবেন। অ্যাপল, অ্যানড্রয়েড যেকোনো ফোনেই এটা ব্যবহার করতে পারবেন।

তফসিল অনুযায়ী, প্রার্থীরা মনোনয়নপত্র জমা দেওয়ার পর রিটার্নিং কর্মকর্তারা তা বাছাই করবেন ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।