ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

নির্বাচন পর্যবেক্ষণে দেশি সংস্থার আবেদন ১০ ডিসেম্বর পর্যন্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২৩
নির্বাচন পর্যবেক্ষণে দেশি সংস্থার আবেদন ১০ ডিসেম্বর পর্যন্ত

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ইচ্ছুক দেশি সংস্থাগুলোর আবেদনের সময় বাড়িয়ে ১০ ডিসেম্বর করেছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (২৭ নভেম্বর) ইসির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলম এ তথ্য জানিয়েছেন।

ইসিতে নিবন্ধিত ৬৭টি সংস্থার প্রধানকে পাঠানো এ সংক্রান্ত চিঠিতে বলা হয়েছে, ২৫ নভেম্বরের মধ্যে নির্বাচন কমিশনে নিবন্ধিত ৬৭টি স্থানীয় পর্যবেক্ষক সংস্থাকে কোন কোন নির্বাচনী এলাকা (সংসদীয় আসনভিত্তিক) বা এলাকাসমূহে কেন্দ্রীয় বা স্থানীয়ভাবে নির্বাচন পর্যবেক্ষণ করতে ইচ্ছুক, তা উল্লেখ করে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব বরাবর লিখিত আবেদন করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছিল।

২৫ নভেম্বর ২০২৩ তারিখের মধ্যে যেসকল স্থানীয় পর্যবেক্ষক সংস্থা আবেদন দাখিল করেননি, তারা আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত আবেদন করতে পারবে।

এদিকে বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের কাছেও আগামী ৭ ডিসেম্বরের মধ্যে সংশ্লিষ্ট দূতাবাসের মাধ্যমে আবেদন আহ্বান করেছে ইসি। এতে ১২ দেশ ও সংস্থার ৪৪ পর্যবেক্ষক আবেদন জানিয়েছেন। অন্যদিকে ইসির পক্ষ থেকেও ৩৮ দেশ ও সংস্থাকে ভোট দেখতে আসার আমন্ত্রণ জানানো হয়েছে।

দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

বাংলাদেশ সময়: ১৮০৭ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২৩
ইইউডি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।