ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

নির্বাচন ও ইসি

ইসির কাছে ভোটের প্রস্তুতি জেনে নিল কমনওয়েলথ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৯ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
ইসির কাছে ভোটের প্রস্তুতি জেনে নিল কমনওয়েলথ

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নির্বাচন কমিশন (ইসি) থেকে জেনে নিল কমনওয়েলথ।

রোববার (১৯ নভেম্বর) নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ অন্যান্য কমিশনারের সঙ্গে বৈঠক করে ভোটে প্রস্তুতি জেনে নেয় সংস্থাটি।

বৈঠকের পর কমনওয়েলথের প্রাক নির্বাচন পরিস্থিতি মূল্যায়ন টিমের সদস্য ও কমনওয়েলথের গভরন্যান্স অ্যান্ড পিচ ডাইরেক্টোরেটের ইলেকটোরাল সাপোর্ট উপেদষ্টা এবং প্রধান লিনফোর্ড অ্যান্ড্রুস বলেন, প্রি-ইলেকশন এসেসমেন্ট মিশনের অংশ হিসেবে আমরা এসেছি। যে কোনো সদস্য দেশেই কমনওয়েলথ নির্বাচন পর্যবেক্ষক পাঠানোর আগে প্রাক নির্বাচন পরিস্থিতি মূল্যায়ন প্রতিনিধি পাঠায়। এই সফরে ইসি ছাড়াও বিভিন্ন অংশীজনের সঙ্গে আমরা সাক্ষাৎ করবো।

তিনি বলেন, এখানে এসেছি বর্তমান পরিবেশে নির্বাচনী প্রস্তুতি জানতে। পাশাপাশি আমরা বিদ্যমান পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। কমনওয়েলথ পর্যবেক্ষক পাঠালে কতটুকু সহায়তা দিতে পারবে, তা নিয়েও ভালো আলোচনা হয়েছে। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালসহ অন্যান্য নির্বাচন কমিশনারকে ধন্যবাদ। আমরা মূলত নির্বাচনী প্রস্তুতি নিয়ে আলোচনা করেছি। ২২ নভেম্বর চলে যাবো। তার আগে অন্যান্য অংশীজনের সঙ্গে আলোচনা করবো।

তিনি আরো বলেন, কমনওয়েলথের মহাসচিবকে পরবর্তী করণীয় নিয়ে আমাদের সুপারিশগুলো জানাবো।

বর্তমানে পরিস্থিতি নিয়ে কোনো পরামর্শ দিয়েছেন কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা গতকাল বাংলাদেশে এসেছি। এটা আমাদের প্রথম বৈঠক ছিল। কাজেই এখনই মতামতটা দেওয়াটা দ্রুত হয়ে যাবে ।

প্রতিনিধি দলের অন্যদের মধ্যে কমনওয়েলথের গভরন্যান্স অ্যান্ড পিচ ডাইরেক্টোরেটের অ্যাসিস্ট্যান্ট রিসার্চ অফিসার সার্থক রয়, রাজনৈতিক উপদেষ্টা লিন্ডউই মালেলেকা, নির্বাহী কর্মকর্তা ঝিপি ওজাগো উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১২৪৭ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২৩
ইইউডি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।