ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

অনিয়মের সত্যতা মিলেছে, দুই প্রিজাইডিং অফিসার বরখাস্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২৩
অনিয়মের সত্যতা মিলেছে, দুই প্রিজাইডিং অফিসার বরখাস্ত

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল- আশুগঞ্জ) আসনের উপ-নির্বাচনের একাধিক ভোটকেন্দ্রে ভোটগ্রহণে অনিয়মের অভিযোগের সত্যতা পেয়েছে তদন্ত কমিটি।  

তদন্তে অনিয়মের সঙ্গে সম্পৃক্ততা থাকায় দুই প্রিজাইডিং কর্মকর্তাকে দুই মাসের জন্য সাময়িক বরখাস্ত করেছে নির্বাচন কমিশন।

 

বরখাস্ত হওয়া দুজন হলেন - যাত্রাপুর নূরানীয়া হাফেজিয়া মাদ্রাসার ভোটকেন্দ্রে দায়িত্ব পালনকারী প্রিজাইডিং অফিসার হোসেন মো. হাবিবুর রহমান এবং ব্রাহ্মণবাড়িয়া ও ১২৭ নং শরীফপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রিজাইডিং অফিসার মোহাম্মদ শফিউল্লাহ।  

হাবিবুর রহমান আশুগঞ্জের আব্বাস উদ্দিন খান সোহাগপুর মডেল কলেজের সমাজ বিজ্ঞানের প্রভাষক এবং মোহাম্মদ শফিউল্লাহ আশুগঞ্জ শাখা ইসলামী ব্যাংকের সিনিয়র অফিসার।  

নির্বাচন পরিচালনা-২ অধিশাখা উপসচিব মো.আতিয়ার রহমানের ১৪ নভেম্বর স্বাক্ষরিত এক চিঠিতে এসব তথ্য জানা যায়।  

চিঠিতে উল্লেখ করা হয়, জাতীয় সংসদের ব্রাহ্মণবাড়িয়া-২ শূন্য আসনে ৫ নভেম্বর ভোট অনুষ্ঠিত হয়। নির্বাচন পরবর্তীতে বিভিন্ন গণমাধ্যমে ৯৫ নং যাত্রাপুর নূরানীয়া হাফেজিয়া মাদ্রাসা ও ১২৭ নং শরীফপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে অনিয়মের সংবাদ প্রচার হয়। যার পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন প্রকাশিত অভিযোগের বিষয়ে জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার ব্রাহ্মণবাড়িয়া এবং পুলিশ সুপার ব্রাহ্মণবাড়িয়া’র মাধ্যমে পৃথক পৃথক তদন্ত করেছে। তদন্ত প্রতিবেদন মতে প্রকাশিত অভিযোগের সত্যতা পাওয়া গেছে।  

তদন্ত প্রতিবেদনের সার্বিক পর্যালোচনা মোতাবেক ৯৫ নং যাত্রাপুর নূরানীয়া হাফেজিয়া মাদ্রাসার ভোটকেন্দ্রে দায়িত্ব পালনকারী প্রিজাইডিং অফিসার হোসেন মো. হাবিবুর রহমান, প্রভাষক (সমাজ বিজ্ঞান) আব্বাস উদ্দিন খান সোহাগপুর মডেল কলেজ, আশুগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া ও ১২৭ নং শরীফপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রিজাইডিং অফিসার মোহাম্মদ শফিউল্লাহ, সিনিয়র অফিসার,ইসলামী ব্যাংক, আশুগঞ্জ শাখা, ব্রাহ্মণবাড়িয়া এর বর্ণিত অনিয়মের সাথে সম্পৃক্ততা পাওয়ায় তিনি নির্বাচন কর্মকর্তা (বিশেষ বিধান) আইন, ১৯৯১ এর ধারা ৫ এর উপধারা (১) এ বর্ণিত অপরাধের দায়ে দোষী সাব্যস্ত হয়েছেন। ফলে নির্বাচনে দায়িত্ব পালনকালে অসদাচরণের দায়ে হোসেন মো. হাবিবুর রহমান ও মোহাম্মদ শফিউল্লাহকে নির্বাচন কমিশন ১৫ নভেম্বর থেকে ১৪ জানুয়ারি ২০২৪ পর্যন্ত দুই মাস সময়ের জন্য সাময়িক বরখাস্ত করার আদেশ প্রদান করেছে। একইসঙ্গে তাদের বিরুদ্ধে চাকরি বিধি অনুযায়ী শৃঙ্খলামূলক কার্যধারা গ্রহণের আদেশ দেওয়া হয়েছে।  

চিঠিতে আরও বলা হয়, উল্লিখিত আদেশ মোতাবেক কার্যক্রম গ্রহণ করে সাতদিনের মধ্যে গৃহীত ব্যবস্থা নির্বাচন কমিশনকে অবহিত করতে অনুরোধ করা হল।  

এর আগে, গত ৭ নভেম্বর নির্বাচন পরিচালনা-২ অধিশাখার উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক চিঠিতে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসককে বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত ভোটে অনিয়মের খবরের বিষয়ে তদন্ত করে ৩ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়।  

এরই প্রেক্ষিতে রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মো. শাহগীর আলম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. রুহুল আমিনের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়।  

অন্যদিকে পুলিশের পক্ষ থেকে অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মো.জয়নাল আবেদিনের নেতৃত্বে আরও একটি তদন্ত কমিটি গঠন করে জেলা পুলিশ।   

বাংলাদেশ সময়: ২২৪৮ ঘণ্টা, নভেম্বর ১৮ , ২০২৩
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।