ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

উপনির্বাচন: লক্ষ্মীপুর-৩ আসনে সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, নভেম্বর ২, ২০২৩
উপনির্বাচন: লক্ষ্মীপুর-৩ আসনে সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা মুহাম্মদ রাকিব হোসেন ও সামছুল করিম খোকন

লক্ষ্মীপুর: আগামী ৫ নভেম্বর লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে। তবে সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কার কথা জানিয়েছে জাতীয় পার্টির (জাপা) প্রার্থী লাঙল প্রতীকের মুহাম্মদ রাকিব হোসেন ও জাকের পার্টির প্রার্থী গোলাপ ফুল প্রতীকের সামছুল করিম খোকন।

বৃহস্পতিবার (২ নভেম্বর) দুপুরে লক্ষ্মীপুর প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে পৃথক মতবিনিময়ে এ দুই প্রার্থী এমন শঙ্কার কথা জানিয়েছেন। রিটার্নিং অফিসারসহ প্রশাসনকে বিষয়টি অবহিত করেছেন বলেও জানিয়েছেন এ দুই প্রার্থী।  

তাদের দাবি, আওয়ামী লীগের প্রার্থীর লোকজন কেন্দ্রে প্রভাব বিস্তার করে তাদের এজেন্ট এবং ভোটারদের বাঁধাগ্রস্ত করতে পারে। ভোটারদের কাছ থেকে ব্যালট পেপার টানাটানি করতে পারে বলে আমরা শঙ্কায় আছি।  

অন্যদিকে, সকাল ১১টার দিকে প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন জেলা আওয়ামী লীগের সভাপতি ও নৌকা প্রতীকের প্রার্থী গোলাম ফারুক পিংকু।  

এ সময় তিনি বলেন, সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হবে এমন কোনো কাজ আমি করি না।  

জাকের পার্টির প্রার্থী সামছুল করিম খোকন অভিযোগ করে বলেন, ক্ষমতাসীন দলের লোকজন ও নৌকা প্রতীকের সমর্থকরা নির্বাচনী প্রচারণায় বাঁধা দিয়েছেন। ব্যানার চুরি ও পোস্টার ছিঁড়ে ফেলেছে। দলীয় লোকজনকে এজেন্ট না হতে হুমকিও দিচ্ছে।  

তিনি বলেন, গত ২২ অক্টোবর পৌরসভার ৮ নম্বর ওয়ার্ড থেকে তার দুইটি ব্যানার চুরি হয়েছে। সদর উপজেলার কুশাখালীর শান্তিরহাট এলাকায় প্রচারণার মাইক ভাঙচুর করেছে। বিভিন্ন জায়গায় গোলাপ ফুলের পোস্টার ছিঁড়ে ফেলেছে। যারা ক্ষমতায় আছে, এগুলো তারা করছে।  

বিষয়টি তিনি রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছেন জানিয়ে বলেন, আমি অভিযোগ দিয়েছি। কিন্তু এ বিষয়ে তারা কোনো ব্যবস্থা নিয়েছে কি না আমি জানি না। আমাকে জানানোও হয়নি। এতে আমি শঙ্কা প্রকাশ করছি, ৫ নভেম্বরের নির্বাচনের দিন ক্ষমতাসীন দলের প্রার্থীর লোকজন ভোটারদের কাছ থেকে ব্যালট পেপার টানাটানি করতে পারে।  

একই শঙ্কার কথা জানিয়ে জাতীয় পার্টির প্রার্থী রাকিব হোসেন বলেন, সদর উপজেলা পূর্বাঞ্চলের ভোটকেন্দ্রগুলোতে প্রভাব বিস্তার করতে পারে। ভোটারদের কাছ থেকে ব্যালট পেপার কাড়াকাড়ি করতে পারে এমন আভাস আমরা পেয়েছি। প্রশাসনকেও বিষয়টি জানিয়েছি।  

ভোটগ্রহণের দিন এ দুই প্রার্থী প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও গণমাধ্যমকর্মীদের সজাগ দৃষ্টি রাখার আহ্বান জানান।  

মতবিনিময় সভায় সংসদ সদস্য নির্বাচিত হলে পারলে স্বল্প সময়ের মধ্যে যতটুকু সম্ভব উন্নয়ন করার অবদান রাখবে বলে আশা ব্যক্ত করেন তিন প্রার্থী।  

গোলাম ফারুক পিংকু

জেলা আওয়ামী লীগের সভাপতি ও নৌকা প্রতীকের প্রার্থী গোলাম ফারুক পিংকু বলেন, আমি গণতন্ত্রকে বিশ্বাস করি। সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন হবে এমন কোনো কাজ আমি করি না। সুষ্ঠু নির্বাচন হলে আমি নির্বাচিত হবো। কোনো প্রার্থীর প্রচারণাতে আমি বাঁধা দেইনি।

মতবিনিময়ে আওয়ামী লীগের এ প্রার্থীও সংসদ সদস্য নির্বাচিত হলে উন্নয়নের প্রতিশ্রুতি দেন।  

এসব বিষয়ে জানতে চাইলে এ আসনে উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও কুমিল্লা আঞ্চলিক কর্মকর্তা ফরহাদ হোসেন বলেন, গোলাপ ফুলের প্রার্থী অভিযোগ করেছেন, তার ব্যানার ফেস্টুন চুরি হয়েছে। এ নিয়ে আমরা তদন্ত কমিটি গঠন করেছি। কিন্তু ঘটনাস্থলে কখন ব্যানার-ফেস্টুন লাগানো হয়েছে, তা তিনি জানাতে পারেননি। এনিয়ে বিস্তারিত কিছুও জানাতে পারেননি। এখনও পর্যন্ত ভোটের পরিবেশ স্বাভাবিক রয়েছে। নির্বাচনের দিন সুষ্ঠুভাবে ভোটগ্রহণের সব প্রস্তুতি নেওয়া হয়েছে। এতে প্রার্থীরা কেউ অভিযোগ করলে অবশ্যই তা গুরুত্বের সঙ্গে দেখা হবে।

তিনি বলেন, এখন পর্যন্ত কোনো আইনশৃঙ্খলা অবনতি হয়নি। বৃহস্পতিবার বিকেলে সুষ্ঠু ভোট অনুষ্ঠানের লক্ষ্যে প্রশাসনকে নিয়ে আইনশৃঙ্খলা মিটিং হয়েছে। সেখানে এ বিষয় নিয়ে আলোচনা হয়েছে।  

গত ৩০ সেপ্টেম্বর বার্ধক্যজনিত কারণে লক্ষ্মীপুর-৩ আসনের সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল মারা যান। তার মৃত্যুতে ৪ অক্টোবর আসনটি শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। এ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ৩ হাজার ৭৪৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৯ হাজার ৯৬ জন ও নারী ভোটার ১ লাখ ৯৪ হাজার ৬৪৮ জন। মোট ১১৫ টি কেন্দ্রে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, নভেম্বর ০২, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।