ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সংসদ নির্বাচন: ঋণখেলাপিদের হালনাগাদ তথ্য চায় ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
সংসদ নির্বাচন: ঋণখেলাপিদের হালনাগাদ তথ্য চায় ইসি

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র বাতিলের সুবিধার্থে ঋণখেলাপিদের হালনাগাদ তথ্য যথাসময়ে দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংককে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বুধবার (১ নভেম্বর) আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ ব্যাংক, পররাষ্ট্র মন্ত্রণালয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ, অর্থ নৌপরিবহন মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ ও মন্ত্রিপরিষদ বিভাগের (সমন্বয় ও সংস্কার) ২৯ জন কর্মকর্তা অংশ নেন। এ ছাড়া অন্য নির্বাচন কমিশনার এবং ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারাও এতে উপস্থিত ছিলেন।
 
ইসি সচিব বলেন, আইনের যে সংশোধন হয়েছে, এতে মনোনয়নপত্র জমা দেওয়ার সর্বশেষ যে তারিখ আছে, ওই দিনের আগের দিন পর্যন্ত যারা ঋণখেলাপি তারা টাকা-পয়সা জমা দেবেন। মনোনয়নপত্র বাছাইয়ের সময় ব্যাংকগুলো যাতে রিটার্নিং অফিসারের কাছে হালনাগাদ তথ্য জমা দিতে পারে, সে বিষয়ে আলোচনা হয়েছে।

দলগুলোর সঙ্গে ফের সংলাপের বিষয়ে তিনি বলেন, আমি আপনাদের বিনীতভাবে জানাতে চাই, ইসি সংলাপের আয়োজন করেনি। তবে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সভাপতি অথবা সাধারণ সম্পাদক অথবা তাদের মনোনীত দুজন প্রতিনিধিকে আমন্ত্রণ জানানো হয়েছে। দ্বাদশ জাতীয় নির্বাচন সুষ্ঠু করতে কমিশন যেসব আয়োজন করছে, সেগুলো জানানো হবে।

৪৪টি রাজনৈতিক দলের মধ্যে বিএনপিও আছে। কিন্তু বর্তমানে রাজনৈতিক যে প্রেক্ষাপট, কেউ পলাতক কেউ জেলে। বিএনপি যদি বলে তাদের কোনো প্রতিনিধিও নেই, তাহলে কী করা হবে? বিএনপি যদি সময় চায় তখন কী করবেন- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, নো কমেন্ট।

বাংলাদেশ সময়: ১৫১৪ ঘণ্টা, নভেম্বর ১, ২০২৩
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।