ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

২০০৫ সালের ১ জানুয়ারির পর জন্ম হলে এবার ভোট দিতে পারবেন না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৩ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
২০০৫ সালের ১ জানুয়ারির পর জন্ম হলে এবার ভোট দিতে পারবেন না

ঢাকা: যাদের জন্ম ২০০৫ সালের ১ জানুয়ারির পর, তারা আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোট দিতে পারবেন না। ইসি কর্মকর্তারা জানিয়েছেন, সম্প্রতি অনুষ্ঠিত এক মাসিক সমন্বয় সভায় এমন সিদ্ধান্ত হয়েছে।

বৈঠকে এনআইডি অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর বলেন, নিবন্ধিত যে নাগরিকদের জন্মতারিখ ২০০৫ সালের ১ জানুয়ারি বা তার আগে, তারা আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।  শুধুমাত্র ওই ভোটারদের নাম ও প্রয়োজনীয় তথ্য ভোটার তালিকায় থাকবে।

আর যে নিবন্ধনকারীদের জন্মতারিখ ২০০৫ সালের ১ জানুয়ারির পর, তারা জাতীয় পরিচয়পত্র পেলেও ভোটার তালিকায় তাদের নাম থাকবে না এবং তারা ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন না।

প্রকৃতপক্ষে নিবন্ধিত হলেও তারা ভোটার হওয়ার উপযুক্ত বয়সসীমায় পৌঁছাননি। বিষয়টি মাঠ পর্যায়ে নির্বাচন সংশ্লিষ্ট সব ব্যক্তি ও প্রতিষ্ঠানের ব্যাপকভাবে প্রচার করা প্রয়োজন।

এনআইডি মহাপরিচালকের এই প্রস্তাবের পর আলোচনার মাধ্যমে সমন্বয় সভায় বিষয়টি ব্যাপকভাবে প্রচারের সিদ্ধান্ত হয়। ইতোমধ্যে ইসি সচিব মো. জাহাংগীর আলম তা বাস্তবায়নের জন্য মহাপরিচালককে নির্দেশনাও দিয়েছেন।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, প্রচারপত্র ছাড়াও বিভিন্ন প্রচারমাধ্যমে বিষয়টি নিয়ে প্রচার চালানো হবে।

নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে তফসিল দিয়ে জানুয়ারির প্রথমার্ধে সংসদ নির্বাচন সম্পন্ন করতে চায় ইসি।

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০২৩
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ