ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সংসদ নির্বাচন 

নভেম্বর থেকে স্মার্টকার্ড বিতরণ বন্ধ 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৪ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
নভেম্বর থেকে স্মার্টকার্ড বিতরণ বন্ধ  প্রতীকী ছবি

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনকালীন উন্নতমানের জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড বিতরণ বন্ধ রাখবে নির্বাচন কমিশন (ইসি)। ভোট শেষে ফের চালু হবে এই কার্যক্রম।

ইসি সূত্রগুলো জানিয়েছে, সম্প্রতি অনুষ্ঠিত এক বৈঠকে এমন সিদ্ধান্ত হয়েছে। ইতোমধ্যে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম এনআইডি অনুবিভাগকে সিদ্ধান্তটি বাস্তবায়নের জন্য নির্দেশনাও দিয়েছেন।

নির্দেশনায় বলা হয়েছে, মাঠ পর্যায়ে চলমান স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম ত্বরান্বিত করে আগামী ৩০ অক্টোবরের মধ্যে শেষ করতে হবে। পহেলা নভেম্বর পরবর্তী সময় থেকে জাতীয় সংসদ নির্বাচন শেষ হওয়া পর্যন্ত স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম স্থগিত থাকবে। বিষয়টি মাঠ পর্যায়ে অবহিতকরণের জন্য নির্দেশনা প্রদান করতে হবে।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল ইতোমধ্যে জানিয়েছে নভেম্বরে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। আর ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে করা হবে ভোটগ্রহণ। এরপর ফের চালু হবে স্মার্টকার্ড বিতরণ।

সর্বশেষ হালনাগাদ অনুযায়ী, দেশে ভোটার সংখ্যা ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৪ লাখ ৪৫ হাজার ৭২৪ জন। আর নারী ভোটার ৫ কোটি ৮৭ লাখ ৪ হাজার ৮৭৯ জন। এছাড়া তৃতীয় লিঙ্গ ভোটার রয়েছেন ৮৩৭ জন। এদের মধ্যে প্রায় সাড়ে সাত কোটি স্মার্টকার্ড ছাপিয়েছে ইসি। বিতরণ বাকি রয়েছে এক কোটির মতো।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
ইইউডি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ