ঢাকা, শুক্রবার, ২৩ অগ্রহায়ণ ১৪৩০, ০৮ ডিসেম্বর ২০২৩, ২৫ জমাদিউল আউয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

এনআইডির সার্ভার বন্ধ সারা দুনিয়ায় হয়: ইসি সচিব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
এনআইডির সার্ভার বন্ধ সারা দুনিয়ায় হয়: ইসি সচিব

ঢাকা: নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. জাহাংগীর আলম বলেছেন, জাতীয় পরিচয় (এনআইডি) সার্ভার যেকোনো সময় সাটডাউন হতে পারে। একদিন, দুদিনের জন্য সার্ভার বন্ধ সারা দুনিয়ায় হয়।

এটি আগাম জানানো সম্ভব হয় না।

বুধবার (২০ সেপ্টেম্বর) নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

জাহাংগীর আলম বলেন, এনআইডির সার্ভার কখনো সাটডাউন হয়ে যায়, কখনো করতে হয়। এটি আগাম জানানো সম্ভব হয় না। ইলেকট্রনিক ডিভাইস যেকোনো সময় সাটডাউন হতে পারে। যেখানে তথ্য ভাণ্ডার থাকে সেখানেই সাইবার হামলার ঝুঁকি থাকে। ঝুঁকি থাকলে সুরক্ষার জন্য নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার অধিকার সবার থাকে।  

তিনি বলেন, অনেক সেবাগ্রহীতা থাকায় কোনো আগাম ব্যবস্থা নেওয়ার সুযোগ নেই। আগে বুঝতে হবে বিপদ বা রেগুলার রক্ষণাবেক্ষণ, এই জাতীয় বিষয়গুলো, ঝুঁকি সব সময় থাকে। যখন যে পরিস্থিতি আসবে সে অনুযায়ী প্রতিরক্ষা করতে হবে। একটি ব্যাংকের যেমন যেকোনো সময় ঝুঁকি থাকে, তেমন এত বড় ডাটাবেজ আমাদেরও ঝুঁকি রয়েছে।

এটি রাষ্ট্রের মূল্যবান সম্পদ উল্লেখ করে এই কমিশনার বলেন, এটি প্রতিনিয়ত আপডেট করা হচ্ছে। এটি গতানুগতিক কাজ। আর একদিন, দুদিনের জন্য সার্ভার বন্ধ সারা দুনিয়ায় হয়।

এছাড়া ইসি সচিব আরো বলেন, এনআইডির নিবন্ধন কার্যক্রম এখনই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে যাচ্ছে না। যতদিন তাদের অফিস, লোকবলসহ অন্যান্য প্রস্তুতি সম্পন্ন না হবে ততদিন ইসির অধীনেই থাকবে।  

সংসদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা কে হবেন তা এখন সিদ্ধান্ত হয়নি। তফসিলের সিদ্ধান্তও হয়নি। কমিশন বৈঠকে কমিশন সিদ্ধান্ত নেবেন। ডিসেম্বরের শেষ অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটগ্রহণ হবে বলেও জানান জাহাংগীর আলম।  

 এর আগে মঙ্গলবার নির্বাচন কমিশনের (ইসি) ইনফরমেশন সিস্টেম ব্যবস্থাপনা অধিশাখার (এনআইডি) সহকারী প্রোগ্রামার আমিনুল ইসলাম জানান, মঙ্গলবার সকাল থেকে সার্ভারের কাজ চলছে। তাই এনআইডি সংক্রান্ত সব ধরনের সেবা ২০ সেপ্টেম্বর ২টা পর্যন্ত বন্ধ থাকবে।  

এনআইডি সার্ভারে ১১ কোটি ৯১ লাখ ৫১ হাজার ৪৪০ ভোটারের তথ্য রয়েছে। এছাড়াও রয়েছে ১০ লাখ রোহিঙ্গার তথ্য।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২৩
ইইউডি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।