ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

পরিবার চাইলে মৃত ব্যক্তির স্মার্টকার্ড দেবে ইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৩
পরিবার চাইলে মৃত ব্যক্তির স্মার্টকার্ড দেবে ইসি

ঢাকা: ভোটার হয়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিলেও স্মার্টকার্ড নেওয়ার আগেই মৃত্যুবরণ করেছেন, অথচ তাদের স্মার্টকার্ড ছাপানো হয়ে গেছে। এমন ব্যক্তির পরিবার এখন থেকে সংশ্লিষ্ট ব্যক্তির স্মার্টকার্ড উপজেলা নির্বাচন কার্যালয় থেকে সংগ্রহ করতে পারবে।

জানা গেছে, মাঠ কর্মকর্তাদের কাছে এমন কত স্মার্টকার্ড রয়েছে, তা জানতে চেয়ে ইতোমধ্যে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। তবে মাঠ পর্যায় থেকে এখনও কোনও প্রতিবেদন আসেনি।

এনআইডি মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর এ বিষয়ে বলেছেন, মৃত ব্যক্তিদের স্মার্টকার্ড বিতরণের তথ্য জানতে চেয়ে ২২ আগস্ট মাঠ পর্যায়ে চিঠি পাঠানো হয়েছে। মাঠ পর্যায় থেকে পাওয়া তথ্য সমন্বিত করে কমিশনের কাছে উপস্থাপন করা হবে।

এছাড়া জাতীয় নির্বাচনকে সামনে রেখে নাগরিকের চোখের আইরিশ ও ১০ আঙুলের ছাপ দ্রুততার সঙ্গে সার্ভারে আপলোড করার জন্যও মাঠ পর্যায়ে নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, নতুন রেজিস্ট্রিকৃত ভোটারের বায়োমেট্রিক তথ্য গ্রহণের পর ডাটা আপলোড নিশ্চিত করার ক্ষেত্রে কারিগরি দিক থেকে কোনো সমস্যা নেই। নতুন রেজিস্ট্রিকৃত ভোটার বায়োমেট্রিক তথ্য যথা সময়ে আপলোড করার জন্য প্রবাসী ও নিবন্ধন শাখা থেকে মাঠ পর্যায়ে নির্দেশনা পাঠানো হয়েছে।

এছাড়া মৃত ব্যক্তিদের স্মার্টকার্ড বিতরণের দাপ্তরিক ব্যবহারের জন্য আবেদন ফরম, অনাপত্তিপত্র ও রেজিস্টারের নমুনাও মাঠ পর্যায়ে পাঠানো হয়।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৩
ইইউডি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।