ঢাকা, সোমবার, ১৩ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

নির্বাচন ও ইসি

বিদেশি পর্যবেক্ষক: যুক্তরাষ্ট্রের দুই সংস্থার সঙ্গে ইসির বৈঠক অক্টোবরে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৩
বিদেশি পর্যবেক্ষক: যুক্তরাষ্ট্রের দুই সংস্থার সঙ্গে ইসির বৈঠক অক্টোবরে ফাইল ছবি

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্রে দুটি সংস্থার সঙ্গে আগামী অক্টোবর মাসের ১০ তারিখে (মঙ্গলবার) বৈঠকে বসবে নির্বাচন কমিশন (ইসি)।

ওই দিন বেলা ১১টায় নির্বাচন ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

ওয়াশিংটন ভিত্তিক সংস্থাটি হচ্ছে আইআরআই (ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট) ও এনডিআই (ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট)। সংস্থা দুটি বিভিন্ন দেশের নির্বাচন পর্যবেক্ষণসহ গণতান্ত্রিক চর্চার উন্নয়ন নিয়ে কাজ করে।

ইসি কর্মকর্তারা বলছেন, তাদের প্রাক নির্বাচনী পর্যবেক্ষক টিম আসবে। এতে নির্বাচন পর্যবেক্ষণের বিষয়ে বিভিন্ন আইন, কানুন ও প্রক্রিয়া নিয়ে আলোচনা হতে পারে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল আগামী নভেম্বরের প্রথমার্ধে হতে পারে। আর ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে জানুয়ারির প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ।

নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ও সংস্থা ভোট পর্যবেক্ষণের আগ্রহ প্রকাশ করেছে। একইসঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণের তাদের কারও কারও জন্য প্রাক পর্যবেক্ষণ টিমও পাঠানোর কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২৩
ইইউডি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।