ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

বিদেশি পর্যবেক্ষক নীতিমালায় অভিজ্ঞতা-পেশাদারত্ব অন্তর্ভুক্তির ভাবনা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
বিদেশি পর্যবেক্ষক নীতিমালায় অভিজ্ঞতা-পেশাদারত্ব অন্তর্ভুক্তির ভাবনা

ঢাকা: আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিদেশি পর্যবেক্ষক নীতিমালা সংশোধন করছে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে পর্যবেক্ষকদের অভিজ্ঞতা ও পেশাদারত্বের বিষয়টি অন্তর্ভুক্ত করার প্রস্তাব করতে পারে ইসি সচিবালয়।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে সাংবাদিকদের এমন তথ্য জানান ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

তিনি বলেন, আমরা আন্তঃমন্ত্রণালয় সভা গত ২৩ আগস্ট প্রথম করেছিলাম। আজ দ্বিতীয় ও শেষ সভা করলাম। আমাদের বিদেশি পর্যবেক্ষকদের জন্য একটি গাইডলাইনের খসড়া করে কমিশনে উপস্থাপন করব। কমিশন অনুমোদনের পরে তা পাবলিক হবে। এর আগে খসড়া নিয়ে বিস্তারিত কিছু বলতে পারছি না। আগামী রোববার বা সোমবার খসড়া করব এবং কমিশনে উপস্থাপন করব।

কী ধরনের পরিবর্তন আসবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্যাপক কোনো পরিবর্তন নেই। আমরা যাতে অবজারভার ফ্রেন্ডলি গাইডলাইন (পর্যবেক্ষকবান্ধব নীতিমালা) করতে পারি, সে বিষয় নিয়েই আলোচনা করেছি।

আরেক প্রশ্নের জবাবে অতিরিক্ত সচিব বলেন, অভিজ্ঞতার বিষয়টি থাকতে পারে। আমরা এমন পরামর্শ দিতে পারি। এ ছাড়া পেশাদার পর্যবেক্ষকদের বিষয়েও সুপারিশ করতে পারি।

আমরা অনেক কিছুই সুপারিশ করতে পারি। তবে কমিশন কোনটি রাখবে, তা কমিশনের সিদ্ধান্ত।

আন্তঃমন্ত্রণালয় বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের প্রতিনিধিরা ইসি কর্মকর্তাদের সঙ্গে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
ইইউডি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ