ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

৬৮ পর্যবেক্ষক সংস্থার মধ্যে একটি নিয়ে কেবল আপত্তি ইসিতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১১ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
৬৮ পর্যবেক্ষক সংস্থার মধ্যে একটি নিয়ে কেবল আপত্তি ইসিতে

ঢাকা: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নির্বাচন কমিশনের প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণ ৬৮টি পর্যবেক্ষক সংস্থার মধ্যে কেবল একটির বিরুদ্ধে আপত্তি জমা পড়েছে। অর্থাৎ প্রায় সবগুলোই পেয়ে যাচ্ছে নিবন্ধন।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, নির্ধারিত সময়ের মধ্যে ১৯৯টি সংস্থা পর্যবেক্ষক হওয়ার আবেদন জানায়। গত ৮ আগস্ট প্রাথমিক বাছাইয়ে উত্তীর্ণদের তালিকা প্রকাশ করে আপত্তি আহ্বান করে সংস্থাটি। কিন্তু কেবল মাত্র মানিকগঞ্জের হিউম্যান রাইটস ওয়াচ কমিশন নামে সংস্থাটির বিষয়ে একটি আপত্তি ইসিতে জমা পড়ে। অবশিষ্ট ৬৭টি সংস্থার নিবন্ধনই প্রায় নিশ্চিত।

জানা গেছে, হিউম্যান রাইটস ওয়াচ কমিশন সংস্থাটির নামের শেষে কমিশন শব্দ থাকায় আপত্তি এসেছে।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ৩০ আগস্ট ছিল আপত্তি জানানোর শেষ সময়। এসময়ের মধ্যে একটি মাত্র আপত্তি জমা পড়েছে। এখন কমিশনের কাছে নথি উপস্থাপন করা হবে। কমিশন যে সিদ্ধান্ত দেবে তাই কার্যকর হবে। আর যাদের বিরুদ্ধে কোনো আপত্তি আসেনি তারা নিবন্ধন পেয়ে যাবে।

নির্বাচন কমিশন (ইসি) পাঁচ বছরের জন্য ভোট পর্যবেক্ষণে সংস্থাগুলোকে নিবন্ধন দিয়ে থাকে।

২০০৮ সাল থেকে ভোট পর্যবেক্ষণের জন্য পর্যবেক্ষক নিবন্ধন দিচ্ছে ইসি। সে সময় ১৩৮টি সংস্থা নিবন্ধন পেয়েছিল। সর্বশেষ ২০১৮ সালে ১১৮টি সংস্থাকে নিবন্ধন দিয়েছিল ইসি।

বাংলাদেশ সময়: ২৩০৮ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
ইইউডি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ