ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে সতর্কতা জারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে সতর্কতা জারি ইসি মো. আলমগীর (ফাইল ফটো)

ঢাকা: নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, ভোটার তালিকায় রোহিঙ্গাদের নাম অন্তর্ভুক্তি ঠেকাতে মাঠ কর্মকর্তাদের জন্য সতর্কতা জারি করা হয়েছে।

সোমবার (২৮ আগস্ট) নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এমন তথ্য জানান।

রোহিঙ্গারা ভোটার হচ্ছে বলে অভিযোগ রয়েছে, বিষয়টি নিয়ে জানতে চাইলে ইসি মো. আলমগীর বলেন, রোহিঙ্গা ভোটার হওয়ার বিষয়ে আমাদের কাছে কোনো সুযোগ নেই। কারণ কয়েক ধাপে ওখানে আবেদন যাচাই করা হয়। তবে এখন শুনছি যে কোনো কোনো রোহিঙ্গা অন্য এলাকায় চলে গিয়ে ভোটার হওয়ার চেষ্টা করছে। এক্ষেত্রে আমাদের সতর্কতা জারি করা হয়েছে, যে আপনারা বিষয়টি দেখবেন। ভোটার তালিকায় রোহিঙ্গাদের নাম অন্তর্ভুক্তি ঠেকাতে ২০১৯ সালে চট্টগ্রামের ৩২টি উপজেলাকে বিশেষ এলাকা ঘোষণা করেছে নির্বাচন কমিশন। সেই মোতাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তাদের প্রধান করে বিশেষ কমিটিও গঠন করা হয়েছে। যে কমিটি ওইসব এলাকার প্রতিটি আবেদন পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করে ইতিবাচক প্রতিবেদন দিলেই সংশ্লিষ্ট ব্যক্তি ভোটার তালিকায় যুক্ত হতে পারে।

এছাড়া নির্বাচন কমিশনের সার্ভারে ১০ লাখ রোহিঙ্গার আঙ্গুলের ছাপ রয়েছে। তাই কেউ ভোটার হতে চাইলে প্রথমেই সেখান থেকে যাচাই করা হয়। এরপরও রোহিঙ্গারা সমতলে মিশে গিয়ে ভোটার হওয়ার চেষ্টা চালাচ্ছে বলে অভিযোগ করছেন অনেকে।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ