ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ঢাকা-১৭ নির্বাচন: চেকপোস্ট বসিয়ে জরিমানা করছে পুলিশ

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
ঢাকা-১৭ নির্বাচন: চেকপোস্ট বসিয়ে জরিমানা করছে পুলিশ ছবি: শাকিল আহমেদ

ঢাকা: শান্তিপূর্ণ পরিবেশের মধ্য দিয়ে শুরু হয়েছে জাতীয় সংসদের শূন্য ঘোষিত ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচন।  

সোমবার (১৭ জুলাই) সকাল ৮টায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়।

নির্বাচনকে কেন্দ্র করে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১৫, ১৮, ১৯ ও ২০ নং ওয়ার্ড এবং ঢাকা ক্যান্টনমেন্ট এলাকায় ৭২ ঘণ্টা মোটরসাইকেল এবং ২৪ ঘণ্টা বাস, ট্রাক, মিনিবাস, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার ও ইজিবাইক চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এই নিষেধাজ্ঞা অমান্য করে যেসব মোটরসাইকেল বা যানবাহন চলাচল করছে, তাদের জরিমানা করা হচ্ছে।

সোমবার (১৭ জুলাই) সকালে রাজধানীর বনানী ও গুলশানের মধ্যবর্তী এলাকার বনানী ব্রিজে ট্র্যাফিক পুলিশের একটি চেকপোস্ট দেখা যায়। সেখানে নিষেধাজ্ঞা অমান্য করে চলাচলকারী যানবাহনকে থামিয়ে জরিমানা করতে দেখা যায়।

ওই চেকপোস্টে দায়িত্ব পালনকারী গুলশান ট্র্যাফিক বিভাগের সার্জেন্ট মো. সাদ্দাম হোসেন বলেন, আজ ঢাকা-১৭ আসনের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনকে ঘিরে যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। সেই নিষেধাজ্ঞা অমান্য করে যারা নির্বাচনী এলাকায় মোটরসাইকেল বা গাড়ি নিয়ে চলাচল করছেন, তাদের জরিমানা করা হচ্ছে। সকাল থেকে এখন পর্যন্ত (সকাল সাড়ে ৯টা) ১৪ থেকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

তবে যারা অসুস্থ, হাসপাতাল বা বিমানবন্দরে যাচ্ছেন তাদের মানবিক কারণে যেতে দেওয়া হচ্ছে৷ এছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, নির্বাচন পর্যবেক্ষক ও অনুমতিপ্রাপ্ত সাংবাদিকদের চলাচলে কোনো বাধা দেওয়া হচ্ছে না।

অফিসের কাজে মোটরসাইকেল নিয়ে বের হয়েছেন মো. নাদিম। বনানী ব্রিজে তাকে ১ হাজার টাকা জরিমানা করে ট্র্যাফিক পুলিশ।  

তিনি বলেন, আজ নির্বাচন সেটি জানতাম। কিন্তু মোটরসাইকেল চলবে না তা জানতাম না। অফিসের কাজে মোটরসাইকেল নিয়ে বের হয়েছি ৷ তাই এক হাজার টাকা জরিমানা করা হয়েছে।

নিরা গ্রুপে কাজ করেন আবদুল্লাহ। তিনিও একই কথা বলেন। তিনি বলেন, যেহেতু আমি জানতাম মোটরসাইকেল চলাচল নিষেধাজ্ঞা রয়েছে, তাই পুলিশ মানবিক কারণে ছেড়ে দিয়েছে। এখন বাসায় চলে যাব৷

ঢাকা-১৭ আসনের নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচনী এলাকায় গত শনিবার (১৫ জুলাই) মধ্যরাত ১২টা থেকে আগামী মঙ্গলবার (১৮ জুলাই) মধ্যরাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচল নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে ৷ এছাড়া রোববার (১৬ জুলাই) মধ্যরাত ১২টা থেকে ১৭ জুলাই মধ্যরাত ১২টা পর্যন্ত বন্ধ থাকবে ট্রাক, বাস, মিনিবাস, মাইক্রোবাস, জিপ, পিকআপ, কার ও ইজিবাইক। তবে রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে কোনো কোনো গাড়ি চলাচল করতে পারবে।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
এসসি/ইএসএস/এমএমআই/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।