ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

দেবিদ্বার পৌরসভা নির্বাচন: ইভিএমে ত্রুটির কারণে ধীরগতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
দেবিদ্বার পৌরসভা নির্বাচন: ইভিএমে ত্রুটির কারণে ধীরগতি

কুমিল্লা: পৌরসভা প্রতিষ্ঠার ২১ বছর পর প্রথমবারের মতো ভোট দিচ্ছে কুমিল্লার দেবিদ্বার পৌরবাসী। এ নিয়ে ভোটারদের মধ্যে ব্যাপক উৎসাহ দেখা দিয়েছে।

 

সোমবার (১৭ জুলাই) ভোটগ্রহণের দিন সকাল থেকে মাঠে প্রচুর ভোটার দেখা গেছে। কিন্তু ইভিএম ত্রুটির কারণে ভোটারদের মধ্যে রয়েছে অস্বস্তি।

দেবিদ্বারের বারেরা মহিলা দাখিল মাদরাসা কেন্দ্রে গিয়ে দেখা গেছে, ইভিএমে ভোটের গতি কম। কেন্দ্রের নির্বাচনের দায়িত্বে থাকা কর্মকর্তারা বলছেন ইভিএম পদ্ধতির ভোটে অভ্যস্ত না হওয়ায় ভোটের গতি কম। তাছাড়া ইভিএম ত্রুটির কারণে ভোটে গতিও নেই।  

সকাল ১০টা থেকে কেন্দ্রে সামনের সারিতে দাঁড়িয়েও ভোট দিতে পারেননি সাকলাইন। তিনি বলেন, সকালে এসেও ভোট দিতে পারিনি। এখনও লাইনে। ইভিএম নষ্ট। দেখি কখন ভোট দেওয়া যায়।  

৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত নারী কাউন্সিলর পদপ্রার্থী শারমিন আক্তার বলেন, ভোটের গতি নেই। মাত্র ১০ ভোট পড়েছে। ইভিএম নষ্ট। আমার ভোটারদের কষ্ট বাড়ছে। দীর্ঘ লাইন হলেও কোনো ভোট কাস্ট হচ্ছে না।  

কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা আব্দুর রহমান জানান, এখানে মোট ভোটার ৩৫৫৯ ভোটার। কাস্ট হয়েছে প্রতি বুথে ২০ থেকে ২৫টি করে ভোট।  

সুজাত আলী সরকারি কলেজ কেন্দ্রেও ভোটারদের দীর্ঘ সারি দেখা গেছে। ওই কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা হারুনুর রশিদ জানান, এখানে মোট ভোটার ৩৪৩৪। সাড়ে ১০টা পর্যন্ত চার শতাধিক ভোট কাস্ট হয়েছে।  

এ নির্বাচনে ৮ মেয়র প্রার্থীসহ সাধারণ ওয়ার্ডে ৬৯ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র পদে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা রয়েছে।

রিটার্নিং অফিসারের কার্যালয় সূত্রে জানা যায়, শান্তিপূর্ণভাবে ভোট সম্পন্ন করতে ১৪টি কেন্দ্রে ১৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছে। এছাড়াও ভোটের মাঠে চার প্লাটুন বিজিবি, র‌্যাবের একটি টিম, পুলিশের সাতটি মোবাইল টিম, তিনটি স্ট্রাইকিং টিম, একটি স্ট্যান্ডবাই টিম দায়িত্ব পালনসহ প্রতিটি কেন্দ্রে সাতজন পুলিশ ও ১৫ জন আনসার সদস্য মোতায়েন রয়েছে।  

কুমিল্লা জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহাম্মদ মুঞ্জুরুল আলম আলম জানান, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। পাঁচ ঝুঁকিপূর্ণ কেন্দ্রে অধিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে।  

২০০২ সালের ১৫ সেপ্টেম্বর দেবিদ্বার পৌরসভার যাত্রা শুরু হয়। কিন্তু সীমানা নির্ধারণ নিয়ে মামলা সংক্রান্ত জটিলতায় প্রায় ২১ বছর পর প্রথম নির্বাচন হতে যাচ্ছে। এখানে মোট ভোটার রয়েছে ৪৪ হাজার ৫৮৭ জন। এর মধ্যে ২২ হাজার ৪৯৮ পুরুষ ও ২২ হাজার ৮৯ জন নারী ভোটার।

বাংলাদেশ সময়: ১১০৩ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ