ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

রাসিক নির্বাচনে পাঁচ স্তরের নিরাপত্তা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, জুন ২০, ২০২৩
রাসিক নির্বাচনে পাঁচ স্তরের নিরাপত্তা 

রাজশাহী: রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।  

এরই মধ্যে মঙ্গলবার (২০ জুন) সকাল থেকে শহরে পুলিশের পাশাপাশি র‌্যাব ও বিজিবি টহল দিচ্ছে।

মাঠপর্যায়ে ভ্রাম্যমাণ আদালত নিয়ে দায়িত্ব পালন করছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরাও।  

এছাড়া সকালে সিটি নির্বাচনের দায়িত্ব পালনকারী অফিসার ফোর্সের উদ্দেশে ব্রিফিং করেছেন রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) কমিশনার মো. আনিসুর রহমান।

এ সময় রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের জন্য সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেন।

মঙ্গলবার সকাল সোয়া ৮টায় রাজশাহী পুলিশ লাইনস মাঠে নিরাপত্তা বিষয়ক ব্রিফিং প্যারেড অনুষ্ঠিত হয়। ব্রিফিং প্যারেড অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পুলিশ কমিশনার আনিসুর রহমান।

ব্রিফিংকালে পুলিশ কমিশনার বলেন, আগামীকাল ২১ জুন রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। তাই শান্তি-শৃঙ্খলা নিরাপত্তা বজায় রাখার ক্ষেত্রে অতীতের যেকোনো নির্বাচনের চেয়ে এবারের রাজশাহী সিটি করপোরেশন নির্বাচন হবে একটি রোল মডেল। ভোটকেন্দ্রে বিশৃঙ্খলা করার কেনো সুযোগ নেই। বাংলাদেশ পুলিশ এখন স্মার্ট পুলিশ। বুধবার নির্বাচনে এর প্রতিফলন ঘটবে।

তিনি আরও বলেন, মোট ১৫৫টি কেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৪৮টিই গুরুত্বপূর্ণ ও ৭টি সাধারণ ভোটকেন্দ্র। কিন্তু আমরা সব কেন্দ্রগুলোকেই গুরুত্বের সঙ্গে নিয়েছি। প্রতিটি কেন্দ্র এলাকায় পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। এছাড়া নির্বাচনকে সুষ্ঠু করতে আইন-শৃঙ্খলা পরিবেশ স্বাভাবিক রাখতে পুলিশের পাশাপাশি বিজিবি, র‌্যাব ও আনসার সদস্যরা দায়িত্ব পালন করবেন। প্রতিটি কেন্দ্র ১৭ জন করে সদস্য দায়িত্ব পালন করবেন। এর মধ্যে ৮ জন করে পুরুষ আনসার সদস্য থাকবেন। আর ৪ জন করে নারী আনসার সদস্য থাকবেন। এছাড়া ৫ জন করে পুলিশ সদস্য দায়িত্ব পালন করবেন।

নির্বাচন পূর্ববর্তী এবং নির্বাচন পরবর্তী সময়ে যে কোনো পরিস্থিতি মোকাবিলায় আইনশৃঙ্খলা বাহিনী প্রস্তুত বলেও জানান তিনি।  

আরও বক্তব্য রাখেন রাজশাহীর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং অফিসার মো. দেলোয়ার হোসেন, রাজশাহী রেঞ্জের আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপ-মহাপরিচালক কামরুন নাহার।

এ সময় অন্যান্যের মধ্যে রাজশাহীর অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশনস) বিজয় বসাক, অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক অ্যান্ড ডিবি) সামসুন নাহারসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩১৩ ঘণ্টা, জুন ২০, ২০২৩
এসএস/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

নির্বাচন ও ইসি এর সর্বশেষ