ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

ঢাকা-১৭: মনোনয়ন দাখিলের শেষ সময় বৃহস্পতিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
ঢাকা-১৭: মনোনয়ন দাখিলের শেষ সময় বৃহস্পতিবার

ঢাকা: জাতীয় সংসদের ঢাকা-১৭ আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় বৃহস্পতিবার (১৫ জুন)। এই আসনের উপ-নির্বাচনের প্রার্থীদের মনোনয়নপত্র অনলাইনে জমা নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (১৪ জুন) নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. মুনীর হোসাইন বলেন, এ পর্যন্ত তিনটি মনোনয়নপত্র জমা পড়েছে। এগুলোর মধ্যে জাতীয় পার্টির প্রার্থী মো. মামুনুর রশিদ হার্ডকপিও জমা দিয়ে গেছেন। তিনি বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদের মনোনীত।

জাতীয় সংসদের বিরোধী দলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গার নেতৃত্বে একটি প্রতিনিধিদল মনোনয়নপত্র জমা দেওয়ার সময় উপস্থিত ছিলেন। তারা পরবর্তীতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গেও সাক্ষাৎ করেন। কমিশনকে তারা মো. মামুনুর রশীদকেই জাতীয় পার্টির প্রার্থী হিসেবে মূল্যায়ন করার জন্য দাবি জানান।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, দলীয় প্রতীকে কোনো প্রার্থী নির্বাচনের প্রতিদ্বন্দ্বিতা করতে চাইলে সংশ্লিষ্ট দলের সভাপতি বা সাধারণ সম্পাদক বা তাদের মনোনীত কোনো ব্যক্তির মনোনীত হতে হয়। আইনের এই বিষয়টির ব্যত্যয় হলে সংশ্লিষ্ট ব্যক্তির মনোনয়নপত্র বাতিল হবে।

তফসিল অনুযায়ী, উপ-নির্বাচনের মনোনয়নপত্র বাছাই ১৮ জুন, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ জুন। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১৭ জুলাই।

দীর্ঘদিন রক্তে সংক্রমণজনিত রোগে ভুগে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে গত ১৫ মে মৃত্যুবরণ করেন চিত্রনায়ক আকবর হোসেন পাঠান (ফারুক)। এরপর আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়।

সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের জারি করা আসনটি শূন্য ঘোষণার প্রজ্ঞাপনে বলা হয়, সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ১৫ মে মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ১৯০, ঢাকা-১৭ আসনটি শূন্য হয়েছে।

সংসদের কোনো আসন শূন্য হলে নব্বই দিনের মধ্যে উপনির্বাচন করতে হয়। এই হিসাবে আসনটিতে ১২ আগস্টের মধ্যে উপনির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বসে ২০১৯ সালের ৩০ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, সেই সময় ধরে পরবর্তী পাঁচ বছর মেয়াদ ধরলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ২০২৪ সালের ২৯ জানুয়ারির মধ্যে অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। অর্থাৎ আসনটিতে যিনি নির্বাচিত হবেন তিনি ছয় মাসের মতো সময়ের জন্য সংসদ সদস্য হবেন।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।