ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সিলেটের সেই কাউন্সিলর পদপ্রার্থীর প্রার্থিতা বাতিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
সিলেটের সেই কাউন্সিলর পদপ্রার্থীর প্রার্থিতা বাতিল কথা বলছেন ইসি সচিব মো. জাহাংগীর আলম।

ঢাকা: সিলেট সিটি করপোরেশন নির্বাচনের ৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী আফতাব হোসেন খানের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (১৪ জুন) নির্বাচন ভবনের নিজ দপ্তরের ইসি সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের এ তথ্য জানান।

ইসি সচিব বলেন, মামলা এজাহার, ভিডিও ফুটেজ ও প্রার্থীর আইনজীবীদের বক্তব্য শুনে প্রতীয়মান হয়েছে তিনি আচরণ-বিধি লঙ্ঘন করেছে। এজন্য তার প্রার্থিতা বাতিল করেছেন নির্বাচন কমিশন।

সোমবার (১২ জুন) ইসির এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে জানানো হয়, সিলেট সিটি করপোরেশনের সাত নম্বর সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আফতাব হোসেন খানের (ঘুড়ি প্রতীক) বিরুদ্ধে, লোকজনসহ অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বাড়ির সামনে সশস্ত্র মহড়া করার বিষয়ে অভিযোগ পাওয়া গেছে।

এ বিষয়ে সিসিটিভি ফুটেজ, ভিডিও চিত্র এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়াসহ সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি প্রচারিত হয়েছে।  ওই ওয়ার্ডের কাউন্সিল প্রার্থী সায়ীদ মোহাম্মদ আব্দুল্লাহ, (লাটিম প্রতীক) এ বিষয়ে কমিশনের কাছে লিখিত অভিযোগ ও এজাহার দায়ের করেন।

ওই অভিযোগ ও এজাহারের ভিত্তিতে রিটার্নিং অফিসার তদন্ত করে এ বিষয়ে একটি প্রতিবেদন দাখিল করেছেন। এতে ঘটনাটির সত্যতা পাওয়া যায়।

এজন্য নির্বাচনী আচরণ বিধির ৩০ লঙ্ঘনের দায়ে, বিধি ৩১ ও ৩২ অনুযায়ী সংশ্লিষ্ট কাউন্সিলর প্রার্থীর প্রার্থিতা বাতিল অথবা তার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, সে বিষয়ে লিখিত বক্তব্যসহ নির্বাচন কমিশনে (কক্ষ নম্বর -৩১৪, নির্বাচন ভবন) ১৪ জুন বিকেল ৩টায় ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য ইসি নির্দেশনা দেয়।

অবশেষে নির্ধারিত সময়ে শুনানি শেষে এই সিদ্ধান্ত দিল নির্বাচন কমিশন। আগামী ২১ জুন সিলেট ও রাজশাহী সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন>>>অস্ত্রের মহড়া: কাউন্সিলর প্রার্থী আফতাবকে ইসির তলব

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।