ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪৩০, ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১০ রবিউল আউয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

কক্সবাজার পৌর ভোটে কাউন্সিলর প্রার্থীকে ইসির তলব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, জুন ৬, ২০২৩
কক্সবাজার পৌর ভোটে কাউন্সিলর প্রার্থীকে ইসির তলব

ঢাকা: নির্বাচন আচরণ বিধি ভঙ্গ করার দায়ে কক্সবাজার পৌরসভা নির্বাচনের কাউন্সিলর প্রার্থী আশরাফুল হুদা সিদ্দিকী জামসেদকে তলব করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আগামী ৮ জুন নির্বাচন ভবনে এসে কেন তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না, সে বিষয়ে ব্যাখ্যা দিতে হবে।

 

মঙ্গলবার (৬ জুন) ওই প্রার্থীকে এ সংক্রান্ত চিঠিতে তলব করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের জনসংযোগ শাখার সহকারী পরিচালক মো. আশাদুল হক।

তিনি বলেন, কক্সবাজার পৌরসভার সাধারণ নির্বাচনের সাত নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আশরাফুল হুদা সিদ্দিকী জামসেদকে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের অভিযোগে ব্যক্তিগতভাবে নির্বাচন কমিশনে এসে ব্যাখ্যা দেওয়ার জন্য কমিশন সিদ্ধান্ত দিয়েছেন। তার বিরুদ্ধে অভিযোগ হলো- তিনি ২০০-৩০০ জন নারী ও পুরুষ নিয়ে গোপনভাবে নির্বাচনী প্রচারণায় কালো টাকা বিতরণ কালে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার একদল সংবাদকর্মী সংবাদ সংগ্রহের জন্য ঘটনাস্থলে যায় এবং ভিডিও ধারণ করে চলে আসার পথে সংবাদকর্মীদের ওপর অতর্কিত হামলা করা হয়।  

এ সময় সিসিএনের স্টাফ রিপোর্টার মিজানুর রহমানের ব্যবহৃত মোবাইল ও ক্যামেরা ছিনিয়ে নিয়ে ধারণকৃত ভিডিও ডিলিট করাসহ নির্বাচনী আচরণ বিধি বহির্ভূত কার্যক্রম করেন মর্মে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার নির্বাচন কমিশনকে লিখিতভাবে অবহিত করেন।

এ কার্যক্রম পৌরসভা (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৫ এর বিধি ৩০ লঙ্ঘন এবং প্রচলিত ফৌজদারি আইনে শাস্তিযোগ্য অপরাধ। ফলে আচরণ বিধি লঙ্ঘন ও বর্ণিত অপরাধ সংঘটনের দায়ে পৌরসভা (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৫ এর বিধি ৩১ ও ৩২ অনুযায়ী বা প্রচলিত আইনে কেন আশরাফুল হুদা সিদ্দিকী জামসেদের প্রার্থিতা বাতিল অথবা তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে না, সে বিষয়ে লিখিত বক্তব্যসহ (যদি থাকে) নির্বাচন কমিশনে (কক্ষ নং- ৩১৪, নির্বাচন ভবন) আগামী ৮ জুন বিকেল ৩টায় ব্যাখ্যা দেওয়ার জন্য বলা হয়েছে।  

আগামী ১২ জুন কক্সবাজার পৌরসভার সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।  

বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, জুন ০৬, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa