ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

গাজীপুর সিটি ভোট: কেন্দ্রে ধূমপান নিষেধ ২৪ ঘণ্টা

ইকরাম-উদ দৌলা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২৩
গাজীপুর সিটি ভোট: কেন্দ্রে ধূমপান নিষেধ ২৪ ঘণ্টা

ঢাকা: আসন্ন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোটকেন্দ্রে ২৪ ঘণ্টার জন্য ধূমপানের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। ভোটের আগের দিন রাত ১২টা থেকে ভোটগ্রহণের দিন রাত ১২টা পর্যন্ত এই নিষেধাজ্ঞা থাকবে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, নির্বাচনের পরিবেশ শান্তিপূর্ণ রাখতে ভোটকেন্দ্রের চৌহদ্দির মধ্যে আগে থেকেই ধূমপান নিষেধ ছিল। তবে এবার কেবল ভোটগ্রহণ চলাকালে নয়, তার আগের রাত থেকেই ২৪ ঘণ্টার জন্য নিষেধাজ্ঞা দেওয়া হলো। এ ছাড়া বিষয়টি এবার আলাদা করে সামনে আনা হয়েছে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার সম্প্রতি এ সংক্রান্ত নির্দেশনা রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলামের কাছে পাঠিয়েছেন। এতে বলা হয়েছে, জনস্বাস্থ্য বিবেচনায় ভোটকেন্দ্রগুলোতে নির্ধারিত চৌহদ্দির মধ্যে ভোটগ্রহণ শুরুর আগের দিন রাত ১২টা থেকে ভোটগ্রহণের দিন রাত ১২টা পর্যন্ত ধূমপান নিষিদ্ধ থাকবে।

কোনো ব্যক্তি এই নির্দেশনা না মানলে প্রচলিত আইন ও নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে জেল-জরিমানায় দণ্ডিত হবেন।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন বর্তমান নির্বাচন কমিশন গত বছর ফেব্রুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর কুমিল্লা ও রংপুর সিটি করপোরেশন নির্বাচন সম্পন্ন করেছে। এ ছাড়া জাতীয় সংসদের বিভিন্ন উপ-নির্বাচন ও স্থানীয় সরকারের সাধারণ এবং বিভিন্ন উপ-নির্বাচন সম্পন্ন করেছে। এসব নির্বাচনে ধূমপানের বিষয়ে আগে কখনো এমন নির্দেশনা দেয়নি।

সম্প্রতি প্রার্থীদেন প্রচার কাজে প্লাস্টিক ব্যবহারের ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে ইসি। এই কার্যক্রমটির সূচনা করেছিল বিগত কেএম নূরুল হুদার কমিশন। তবে আউয়াল কমিশন বিষয়টিকে অধিক জোর দিয়েছে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, এ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৭ এপ্রিল, মনোনয়ন বাছাই ৩০ এপ্রিল, রিটার্নিং কর্মকর্তার বাছাইয়ের বিরুদ্ধে আপিল ২ থেকে ৪ মে, আপিল কর্তৃপক্ষ কর্তৃক আপিল নিষ্পত্তি ৫ থেকে ৭ মে। প্রার্থিতা প্রত্যাহারে শেষ সময় ৮ মে এবং প্রতীক বরাদ্দ ৯ মে। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ২৫ মে।

গাজীপুর সিটি করপোরেশনের ৫৭টি ওয়ার্ডে মোট ভোটার ১১ লাখ ৮৪ হাজার ৩৬৩ জন। এই সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ হবে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। এতে সিসি ক্যামেরা ব্যবহার করা হবে। ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

করপোরেশনটিতে সর্বশেষ ভোট হয়েছে ২০১৮ সালের ২৬ জুন। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে ২০১৮ সালের ১১ সেপ্টেম্বর। পরবর্তী সাধারণ নির্বাচনের সময়গণনা শুরু হয়েছে ২০২৩ সালের ১১ মার্চ। আর ভোটগ্রহণ করতে হবে আগামী ১০ সেপ্টেম্বরের মধ্যে। কেননা, আইন অনুযায়ী, ভোটগ্রহণ করতে হবে মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৩
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।