ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

খুলনা-বরিশাল সিটি ভোটের মনোনয়ন ফরম ঈদের পর

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২৩
খুলনা-বরিশাল সিটি ভোটের মনোনয়ন ফরম ঈদের পর

ঢাকা: আসন্ন খুলনা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়ন ফরম ঈদের ছুটি শেষ হলে নিতে পারবেন প্রার্থী ও তার সমর্থকরা। এক্ষেত্রে রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে অফিস চলাকালীন মনোনয়নপত্র সংগ্রহ করতে পারবেন।

 

এর আগে ৩ এপ্রিল নির্বাচন কমিশন ‘কমিশন সভায়’ এ দুই সিটি নির্বাচনের ভোটের সিদ্ধান্ত নেয়। বৈঠকের ইসি সচিব ভোটের তফসিলের বিবরণ সাংবাদিকদের পড়ে শোনান।  

সোমবার (১৭) ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান ইসির সচিবের ঘোষিত ওই বিবরণটি প্রজ্ঞাপন আকারে জারি করেন।  

তিনি বলেন, আমরা মঙ্গলবার (১৮ এপ্রিল) নির্বাচন ভবন থেকে রিটার্নিং কর্মকর্তাদের কাছে মনোনয়ন ফরম সরবরাহ করবো। মঙ্গলবার (১৮ এপ্রিল) পর তো অফিস বন্ধ হয়ে যাবে। এক্ষেত্রে ঈদের ছুটি শেষ হলে প্রার্থী ও তার সমর্থকরা মনোনয়নপত্র নিতে পারবেন।  

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দেওয়ার শেষ সময় আগামী ১৬ মে, মনোনয়নপত্র বাছাই ১৮ মে। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের শেষ সময় ২১ মে। আপিল কর্তৃপক্ষ আপিল নিষ্পত্তির শেষ সময় ২৪ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ২৫ মে। প্রতীক বরাদ্দ ২৬ মে। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ১২ জুন।  

ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত। পুরো ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে। আর প্রতিটি কেন্দ্রে থাকবে সিসি ক্যামেরা।  

খুলনা সিটির সর্বশেষ সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ২০১৮ সালের ৩০ জুলাই। ওই দুই সিটিতেই নির্বাচিত কর্পোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে ওই বছর ১১ অক্টোবর। এজন্য পরবর্তী সাধারণ নির্বাচনের সময় গণনা শুরু হয়েছে আগামী ১১ এপ্রিল। আর ভোটগ্রহণ করতে হবে আসছে ১০ অক্টোবরের মধ্যে।  

এছাড়া বরিশাল সিটি কর্পোরেশনে সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ২০১৮ সালের ৩০ জুলাই। নির্বাচিত কর্পোরেশনের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে ওই বছর ১৪ নভেম্বর। পরবর্তী সাধারণ নির্বাচনের সময় গণনা শুরু হবে আগামী ১৪ মে। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে এ বছর ১৩ নভেম্বরের মধ্যে।  

এদিকে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের তফসিল আগেই প্রজ্ঞাপন আকারে জারি করেছে ইসি। এই সিটি ভোটের মনোনয়ন ফরমও ঈদের পর প্রার্থীদের মাঝে বিতরণ করা হবে।  

বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২৩
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।