ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

সাংবাদিকদের মোটরসাইকেলে ইসির নিষেধাজ্ঞা: আরএফইডির প্রত্যাখ্যান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০১ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
সাংবাদিকদের মোটরসাইকেলে ইসির নিষেধাজ্ঞা: আরএফইডির প্রত্যাখ্যান

ঢাকা: সাংবাদিকদের মোটরসাইকেল ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা দিয়ে নির্বাচন কমিশনের (ইসি) জারি করা নীতিমালা প্রত্যাখান করেছে সংস্থাটির খবর সংগ্রহকারী সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি (আরএফইডি)। বুধবার (১২ এপ্রিল) সন্ধ্যায় সংগঠনের সাধারণ সম্পাদক মুকিমুল আহসান হিমেল এক বিবৃতিতে এমন অবস্থানের কথা জানান।

বিবৃতিতে উল্লেখ করা হয়, নির্বাচনের সংবাদ সংগ্রহে ইসি যে নীতিমালা প্রণয়ন করেছে তা প্রত্যাখান করছে রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন এন্ড ডেমোক্রেসি (আরএফইডি)। আমাদের সঙ্গে কোনো আলোচনা ছাড়াই এ  ধরনের সাংবাদিকতা বিরোধী নীতিমালা প্রণয়ন করায় আমরা তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করছি।

বিবৃতিতে আরও বলা হয়, সংবাদ সংগ্রহে মোটরসাইকেলে নিষেধাজ্ঞা মানে সাংবাদিকতা নিয়ন্ত্রণ করার শামিল। এছাড়াও সুনির্দিষ্ট যে ৭ দফা দাবি জানানো হয়েছিল তার কোনটি গ্রহণ করেনি নির্বাচন কমিশন। তাদের এ নীতিমালায় এ বিটে কর্মরত সাংবাদিকরা ক্ষুব্ধ ও মর্মাহত। যদি নিজেদের মতো করে নীতিমালা করবেই কমিশন তাহলে কেন সাংবাদিকদের ডেকে মতামত নেওয়া হলো? আমরা মনে করি, আলোচনা করে নীতিমালা প্রণয়নের কথা বলে ইসি সাংবাদিকদের সঙ্গে প্রসহন করেছে।

অবিলম্বে প্রণীত নীতিমালা বাতিল করে সাংবাদিক সহায়ক নীতিমালা প্রণয়ন করতে হবে। নতুবা সাংবাদিকরা কঠোর আন্দোলন করতে বাধ্য হবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

প্রসঙ্গত, গত ১৩ মার্চ আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের জন্য সমন্বিত নীতিমালার খসড়া নিয়ে আরএফইডি-নেতৃবৃন্দ ও সিনিয়র সাংবাদিকদের সঙ্গে মত বিনিময় করে নির্বাচন কমিশন। বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল, নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.), বেগম রাশেদা সুলতানা, মো. আলমগীর, মো. আনিছুর রহমান, ইসি সচিব মো. জাহাংগীর আলমসহ প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তবে মতবিনিময়কালে খসড়াটি সাংবাদিকদের সরবরাহ করা হয়নি। বিষয়টি নজরে আনা হলে পরে সরবরাহ করা হবে এবং আলোচনা করে এটি চূড়ান্ত করা হবে বলে জানানো হয়। কিন্তু খসড়াটি সরবরাহ না করেই এবং সাংবাদিকদের সঙ্গে কোনো রকম আলোচনা ছাড়াই এই নীতিমালা চূড়ান্ত করা হয়।

বুধবার দুপুরের দিকে নীতিমালাটি জারি করে ইসি। এতে ইসির নির্দেশনা পালন না করলে সাংবাদিক ও তার নিয়োগকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার কথাও উল্লেখ করা হয়।

আরও পড়ুন: সাংবাদিকদের মোটরসাইকেলের ওপর এবার আইনি নিষেধাজ্ঞা ইসির!

বাংলাদেশ সময়: ২২৫৯ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
ইইউডি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।